খেলা বিভাগে ফিরে যান

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ভারতের নতুন অধিনায়ক কেএল রাহুল

January 1, 2022 | 2 min read

সদ্যই বিরাট কোহলির (Virat Kohli) হাত থেকে ওয়ানডে অধিনায়কত্ব পেয়েছেন রোহিত শর্মা (Rohit Sharma)। কিন্তু শুরুতেই হোঁচট খেতে হল তাঁকে। ভারতের ওয়ানডে দলের ফুলটাইম অধিনায়ক হিসাবে যে সিরিজে তাঁর অভিষেক হওয়ার কথা ছিল, সেই দক্ষিণ আফ্রিকা ওয়ানডে সিরিজ থেকেও ছিটকে গেলেন হিটম্যান। রোহিতের ফিটনেস আপডেটের জন্য বেশ কয়েকদিনের অপেক্ষার পর শুক্রবার দক্ষিণ আফ্রিকা সিরিজের দল ঘোষণা করে দিল বিসিসিআই। রোহিতের অনুপস্থিতিতে অধিনায়কত্বের ভার গিয়েছে লোকেশ রাহুলের (KL Rahul) কাঁধে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট খেলতে উড়ে যাওয়ার ঠিক আগে অনুশীলনের সময় হ্যামস্ট্রিংয়ে চোট পান রোহিত। টেস্ট সিরিজে তিনি খেলতে পারেননি। ওয়ানডে সিরিজে খেলতে পারেন কিনা তা নিয়ে বেশ কিছুদিন ধরেই গুঞ্জন চলছিল ক্রিকেট মহলে। রোহিতের ফিটনেস রিপোর্ট হাতে পাওয়ার আশায় দু’দফায় দল নির্বাচন প্রক্রিয়া পিছিয়েও দেয় বিসিসিআই। আসলে নির্বাচকরা প্রবলভাবে চাইছিলেন নিয়মিত অধিনায়ক হিসাবে হাতেখড়ির সিরিজে থাকুন রোহিত। কিন্তু শেষপর্যন্ত লাভের লাভ কিছুই হল না। বর্ষশেষের দিন বিসিসিআইয়ের (BCCI) তরফে জানিয়ে দেওয়া হল, চোটের জন্য রোহিত নেই। তাই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অধিনায়কত্ব করবেন লোকেশ রাহুল। চমকপ্রদভাবে এই সিরিজে ভাইস ক্যাপ্টেন হিসাবে বাছা হয়েছে জশপ্রীত বুমরাহকে।

রোহিতের অনুপস্থিতি বাদ দিলে ভারতীয় দল অনেকটা প্রত্যাশিতই। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের মতোই দলে নেই হার্দিক পাণ্ডিয়া। তাঁর বদলে প্রথমবার ৫০ ওভারের ক্রিকেটে জাতীয় দলে বিজয় হাজারেতে দুর্দান্ত পারফর্ম করা ভেঙ্কটেশ আইয়ার। বিজয় হাজারেতে দুর্দান্ত খেলা আরেক তরুণ তারকা ঋতুরাজ গায়কোয়াড়ও এই দলে সুযোগ পেয়েছেন। আরও একবার দলে ঢুকে পড়েছেন শিখর ধাওয়ান (Sikhar Dhawan)। প্রত্যাশিতভাবে ওয়ানডে ক্রিকেটে প্রত্যাবর্তন হয়েছে রবিচন্দ্রন অশ্বিনেরও। বিশ্রাম কাটিয়ে সীমিত ওভারের দলে ফিরেছেন বিরাট কোহলিও। দীর্ঘদিন বাদে চোট সারিয়ে ফিরেছেন ওয়াশিংটন সুন্দর। তবে, দলে জায়গা হয়নি মহম্মদ শামির (Mohammad Shami)।

দক্ষিণ আফ্রিকা সিরিজের ভারতীয় দল:
লোকেশ রাহুল (অধিনায়ক), শিখর ধাওয়ান, ঋতুরাজ গায়কোয়াড়, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, ভেঙ্কটেশ আইয়ার, ঋষভ পন্থ, ঈশান কিষান, যুজবেন্দ্র চাহাল, রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, জশপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, প্রসিদ্ধ কৃষ্ণ, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Team India, #South Africa, #KL Rahul, #captain, #one day international

আরো দেখুন