রাজ্য বিভাগে ফিরে যান

ভাঁড়ারে টান পড়ায় বাংলাকে রেশন পাঠানো বন্ধ করল কেন্দ্র

January 1, 2022 | < 1 min read

নতুন বছরের শুরু থেকেই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার (PMGKAY) আওতায় বিনামূল্যে রেশন পরিষেবা পাবেন না রাজ্যের গ্রাহকরা। ভাঁড়ারে টান পড়ায় রাজ্যকে রেশনের সামগ্রী পাঠানো বন্ধ করে দিল কেন্দ্র সরকার। শুক্রবার এই দুঃসংবাদ দিয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ফেডারেশন।

ফেডারেশনের তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) বরাদ্দ অনুযায়ী চাল-গম সরবরাহ করতে না পারায় ২০২২ জানুয়ারি থেকে পশ্চিমবঙ্গের রেশন দোকান থেকে এই প্রকল্পের অধীনে কোনও রেশন সরবরাহ করা যাবে না।

করোনা (Coronavirus) আবহে গত বছর থেকেই দেশজুড়ে বিনামূল্যে রেশন বণ্টনের ঘোষণা করেছিল মোদি সরকার। ‘প্রধানমন্ত্রী গরিব অন্ন কল্যাণ যোজনা’র আওতায় প্রতিটি রাজ্যে ছোলা, চিনির মতো প্রয়োজনীয় খাদ্যসামগ্রী পাঠানো হচ্ছিল। দেওয়া হচ্ছিল চাল এবং গম। অন্য রাজ্যের মতো বাংলাও এই প্রকল্পের সুবিধা পাচ্ছিল। গত বছর থেকেই চারমাস চারমাস করে এই প্রকল্পের মেয়াদ বাড়াচ্ছিল কেন্দ্র। সেই মতো শেষবার ২০২১ সালের ডিসেম্বর মাসে মেয়াদ বাড়ানো হয়েছিল এই প্রকল্পের। হিসাব অনুযায়ী, আগামী বছর মার্চ মাস পর্যন্ত রাজ্যের গ্রাহকদের এই প্রকল্পের সুবিধা পাওয়ার কথা। কিন্তু জোগানের অভাব দেখিয়ে জানুয়ারিতেই তা বন্ধ করে দিল কেন্দ্র।

ঘটনা হল, অন্য কোনও রাজ্যে এই প্রকল্প বন্ধ করেনি কেন্দ্র। বন্ধ করা হয়েছে শুধু এরাজ্যে। আর এই প্রথমবার নয়, এর আগেও বার দু’য়েক নানা অজুহাতে এই প্রকল্প রাজ্যে বন্ধ করা হয়েছিল। যদিও বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সরকার বিনামূল্যে রেশন চালু করেছে আগেই। ‘অন্নপূর্ণা অন্ত্যোদয় যোজনা’ প্রকল্পে প্রতি পরিবার নির্দিষ্ট পরিমাণ চাল, আটা পেয়ে থাকে প্রত্যেক মাসে। তবে কেন্দ্রীয় খাদ্য যোজনায় বিনামূল্যে রেশনের খাদ্যসামগ্রী ন্যায্য পাওনার মধ্যেই পড়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ration distribution, #union govt, #food dept, #West Bengal, #Ration

আরো দেখুন