রাজ্য বিভাগে ফিরে যান

কল্যাণীতে জাহাজ নির্মাণের কারখানায় চলছে কাজ, আরও কর্মসংস্থানের দিশা

January 4, 2022 | 2 min read

কেন্দ্রীয় জাহাজ মন্ত্রণালয়ের সহযোগিতায় কল্যাণীতে তৈরি হয়েছে জাহাজ নির্মাণের কারখানা। ইতিমধ্যেই হুগলি নদীর পাড়ে, কল্যাণীর মাঝেরচর এলাকায় প্রায় ৮০ বিঘা জমিতে কারখানা তৈরির পর সেখানে জাহাজ নির্মাণের কাজ শুরু হয়ে গিয়েছে। নতুন এই কারখানায় বহু মানুষের কর্মসংস্থান হয়েছে। আগামী দিনে সেখানে আরও কর্মসংস্থান হবে বলে আশা স্থানীয় বাসিন্দাদের। বিশাখাপত্তনমের একটি জাহাজ নির্মাণ সংস্থার উদ্যোগে কলকাতা থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে কল্যাণীতে গড়ে ওঠা এই কারখানায় ইতিমধ্যেই একটি পণ্যবাহী জাহাজ তৈরির কাজ শুরু হয়ে শেষের পর্যায়ে পৌঁছেছে। ৮০ মিটার দীর্ঘ এই কার্গো জাহাজের তিন হাজার পাঁচশো টন পর্যন্ত পণ্য পরিবহণ করার ক্ষমতা থাকবে বলে কারখানা সূত্রে জানা গিয়েছে। গত অক্টোবর মাস নাগাদ সেই জাহাজ দুই ভাগে নির্মাণের কাজ শুরু হয়। যা সম্পূর্ণভাবে তৈরি করতে ছ’মাস লাগবে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, সবকিছু ঠিক থাকলে এই জাহাজ নির্মাণের পর দ্বিতীয় জাহাজ তৈরির কাজে হাত দেওয়া হবে।

জানা গিয়েছে, কোনও পণ্য যদি সড়কপথে নিয়ে যেতে গড়ে একশো টাকা খরচ হয়, তবে ট্রেনপথে সেটিকে নিতে খরচ পড়ে পঁচিশ টাকা। সেখানে জলপথে তা নিতে খরচ আরও কম হয়। জলপথে মাত্র পাঁচ টাকার মতো খরচ করলেই সেই পণ্য নিয়ে যাওয়া যায়। যেভাবে পেট্রল-ডিজেলের দাম বেড়েছে, সেই প্রেক্ষাপটে খরচ কম হওয়ায় জলপথে পণ্য পরিবহণের উৎসাহ আগের থেকে অনেক বেড়েছে। ফলে স্বাভাবিকভাবেই বাড়ছে কার্গো জাহাজের চাহিদা। বর্তমানে জাহাজ নির্মাণ তাই একটি আকর্ষণীয় শিল্প হিসেবে উঠে এসেছে।

স্থানীয় বিধায়ক অম্বিকা রায় বলেন, আমাদের এলাকায় জাহাজ কারখানা তৈরি হয়েছে, এটা বড় পাওনা। নতুন এই শিল্প স্থাপন হওয়ায় এখানে কর্মসংস্থানের সুযোগ হবে বহু মানুষের। পাশাপাশি স্থানীয় প্রশাসনকে বলেছি, কারখানার কাছের রাস্তায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা করার জন্য। কারণ অনুকূল পরিবেশ, পরিকাঠামো থাকলে আরও অনেক শিল্প আসার সম্ভাবনা তৈরি হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#kalyani, #shipbuilding factory, #employment

আরো দেখুন