দেশ বিভাগে ফিরে যান

কোভ্যাকসিন ও কোভিশিল্ডের ককটেলেই মিলছে বেশি সুরক্ষা! দাবি গবেষণায়

January 5, 2022 | < 1 min read

করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘প্রিকশন’ ডোজে সিলমোহর দিতেই জল্পনা ছড়ায়, বুস্টার ডোজে মিশ্র ভ্যাকসিন নীতি গ্রহণ করতে পারে কেন্দ্র। সেই জল্পনা উড়িয়ে দেওয়া হয়েছে। অথচ, পাঁচমেশালি টিকাই শোনাল স্বস্তির খবর। গবেষণায় উঠে এল, কোভিশিল্ড ও কোভ্যাকসিনের মিশ্র ডোজ চারগুণ বেশি সুরক্ষা দিচ্ছে। একইসঙ্গে, আরএনএ চিকিৎসাতেও আশার আলো দেখা গিয়েছে।

এআইজি হাসপাতাল এবং এশিয়ান হেলথ কেয়ার ফাউন্ডেশনের সঙ্গে যৌথ উদ্যোগে কোভ্যাকসিন ও কোভিশিল্ড মিশ্র টিকার কার্যকারিতা ও সুরক্ষা নিয়ে গবেষণা চালান একদল বিজ্ঞানী। সেখানেই দেখা যায়, করোনা ভাইরাসের স্পাইক প্রোটিনকে ঘায়েল করতে পারা অ্যান্টিবডি মিশ্র টিকায় বেশি মাত্রায় রয়েছে। সোমাবর বিবৃতি দিয়ে এমনটাই জানিয়েছেন, এআইজি হাসপাতালের চেয়ারম্যান ডি নাগেশ্বর রেড্ডি। তাঁর কথায়, ভিন্ন কোম্পানির প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়া হলে একই সংস্থার দু’টি ডোজের তুলনায় চারগুণ বেশি অ্যান্টিবডি তৈরি হচ্ছে। তাদের এই গবেষণা রিপোর্টটি আইসিএমআরকে পাঠিয়েছে এআইজি।

অন্যদিকে, কোভিড মোকাবিলায় আরএনএ বা জিন থেরাপি নিয়ে আশার আলো দেখাল আমেরিকার ইয়েল স্কুল অব মেডিসিন। সেখানকার গবেষকরা জানিয়েছেন, যাঁদের শরীরে প্রতিরোধক্ষমতা কম, তাঁদের যদি আগে থেকে আরএনএ থেরাপি করা হয়, তাহলে সার্স-কোভ-২ ভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্ট জনিত সংক্রমণ রোধের ক্ষমতা গড়ে ওঠে। ফলে সংক্রমণ বা সংক্রমণের মাত্রাকে রুখে দেওয়া যায়। ইয়েল স্কুল অব মেডিসিনের এই গবেষণাপত্রটি ‘জার্নাল অব এক্সপেরিমেন্টাল মেডিসিন’-এ প্রকাশিত হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Covaxin, #Covishield, #Icmr

আরো দেখুন