দেশ বিভাগে ফিরে যান

মোদীর ডুব দেওয়াই সার, ‘ডবল ইঞ্জিন’ উত্তরপ্রদেশে বিন্দুমাত্র এগোয়নি নমামি গঙ্গে প্রকল্পের কাজ

January 6, 2022 | 2 min read

বিধানসভা নির্বাচনের আবহে সম্প্রতি নিজের লোকসভা কেন্দ্র বারাণসীর পবিত্র গঙ্গায় ডুব দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুঝিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের কাছে গঙ্গার গুরুত্ব অপরিসীম। কিন্তু বারাণসীতে গঙ্গায় নরেন্দ্র মোদীর সেই ‘পবিত্র স্নান’-এ হয়নি কাজ। কারণ ‘ডবল ইঞ্জিন’ রাজ্য উত্তরপ্রদেশে নমামি গঙ্গে প্রকল্পের অগ্রগতি এখনও রয়ে গিয়েছে সেই তিমিরেই। ২০২১ সালের তিন মাসে যোগী-রাজ্যে কেন্দ্রীয় সরকারি প্রকল্প নমামি গঙ্গের কাজ বিন্দুমাত্র এগয়নি। এখনও বাকি রয়ে গিয়েছে প্রায় অর্ধেক কাজ। জলশক্তি মন্ত্রকের আওতায় থাকা নমামি গঙ্গে প্রকল্পের মাসওয়ারি রিপোর্টেই গোটা বিষয়টি স্পষ্ট হয়েছে। ওই সরকারি রিপোর্ট থেকেই স্পষ্ট, আরেক ভোট-রাজ্য বিজেপি শাসিত উত্তরাখণ্ডের অবস্থাও তথৈবচ। ফলে সবমিলিয়ে ভোটের আগে বেজায় চিন্তায় পড়েছে গেরুয়া শিবির।

নমামি গঙ্গে প্রকল্পে ২০২১ সালের সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বর মাসের রিপোর্ট থেকেই যোগী-রাজ্যের বাস্তব ছবিটা সামনে চলে এসেছে। তাতেই দেখা যাচ্ছে, গত সেপ্টেম্বর ও অক্টোবর মাসে উত্তরপ্রদেশে নমামি গঙ্গের আওতায় মোট প্রকল্পের সংখ্যা ছিল ৫২টি। সেপ্টেম্বরে তার মধ্যে শেষ হয়েছে ২৭টির কাজ। অক্টোবরের ওই পরিসংখ্যানে কোনও অগ্রগতির ছবি পরিলক্ষিত হয়নি। উত্তরপ্রদেশে বাস্তবায়িত হওয়া নমামি গঙ্গের প্রকল্প সংখ্যা আটকে রয়েছে সেই ২৭টিতেই। অর্থাৎ, সরকারি রিপোর্ট থেকেই দেখা যাচ্ছে যে গত বছর সেপ্টেম্বর ও অক্টোবর মাসে ডবল ইঞ্জিন যোগী-রাজ্যে নমামি গঙ্গে প্রকল্পের বাস্তবায়নের হার আটকে রয়েছে ৫২ শতাংশেই।

অন্যদিকে, ২০২১ সালের নভেম্বরে উত্তরপ্রদেশে নমামি গঙ্গে প্রকল্পের সংখ্যা বেড়ে হয়েছে ৫৩টি। ওই মাসের রিপোর্ট অনুসারে, ৫৩টি প্রকল্পের মধ্যে ২৮টির কাজ শেষ করেছে উত্তরপ্রদেশ। অর্থাৎ, গত বছর নভেম্বর মাসে উত্তরপ্রদেশে নমামি গঙ্গে প্রকল্পের বাস্তবায়নের হার মাত্র ৫৩ শতাংশ। উত্তরপ্রদেশের ৫৩টি প্রকল্পের বাস্তবায়নের জন্য মোট অনুমোদিত বরাদ্দের পরিমাণ ১০ হাজার ৫৬৩ কোটি ১৭ লক্ষ টাকা। তবে সরকারি সূত্রের ব্যাখ্যা, সবক’টি প্রকল্পই উত্তরপ্রদেশের ভোটের বছরেই শেষ করতে হবে এমন কিছু যোগী-রাজ্যের জন্য নির্দিষ্ট করা হয়নি। যদিও বিজেপি সূত্রের দাবি, যেহেতু উত্তরপ্রদেশের বিধানসভা ভোটে গঙ্গার দূষণও প্রধান একটি নির্বাচনী ইস্যু, তাই ভোটের বছরেই অধিকাংশ প্রকল্পের কাজ প্রায় শেষের পথে নিয়ে যাওয়ার পরিকল্পনা দলের পক্ষ থেকে করা হয়েছিল। বিজেপি শাসিত আরেক রাজ্য উত্তরাখণ্ডে নমামি গঙ্গের বাস্তবায়নের হার অবশ্য যোগী-রাজ্যের তুলনায় ঢের ভালো। ৮৬ শতাংশ। কিন্তু উল্লিখিত তিন মাসে উত্তরাখণ্ডের অগ্রগতির হারও আটকে গিয়েছে ওই ৮৬ শতাংশেই। এই পরিস্থিতির জন্য অবশ্য দেশব্যাপী করোনাকেই দায়ী করেছে সরকারি সূত্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #Namami Gange

আরো দেখুন