দেশ বিভাগে ফিরে যান

আবার অপমান! সাধারণতন্ত্র দিবসে ফের বাতিল বাংলার ট্যাবলো!

January 15, 2022 | 2 min read

সাধারণতন্ত্র দিবসের (Republic Day 2022) কুচকাওয়াজে এ বারও রাজধানীর রাজপথে থাকবে না বাংলার ট্যাবলো (West Bengal Tableau)! এই নিয়ে পরপর দু’বছর সাধারণতন্ত্র দিবসের সকালে বাংলার ট্যাবলো দেখা যাবে না। সূত্রের খবর, প্রতিরক্ষা মন্ত্রক মৌখিক ভাবে বাংলার ট্যাবলোর (Tableau) প্রস্তাব খারিজ করে দিয়েছে। যদিও সরকারি ভাবে কেন্দ্রের তরফে এখনও কোনও চিঠি পায়নি রাজ্য সরকার।
আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত ‘কন্যাশ্রী’ নিয়ে ট্যাবলোর বিষয়বস্ত হওয়ায় ২০২০ সালেও তা বাতিল করে দিয়েছিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। রাজনৈতিক মহলের একাংশের অভিমত ছিল, কন্যাশ্রীর ট্যাবলোয় রাজ্যের প্রকল্পের প্রচার হবে, সেই কারণেই সম্মতি দেওয়া হয়নি। কিন্তু, এ বার নেতাজি ও আইএনএ নিয়ে ট্যাবলো করতে চেয়েছিল বাংলা। কিন্তু কেন্দ্র এ বার কোন যুক্তিতে বাংলার ট্যাবলো বাতিল করল, তা এখনও স্পষ্ট নয়।
তবে, এমনটা যে হতে পারে রাজ্য সেই আভাস আগেই পেয়েছিল। কারণ সাধারণতন্ত্র দিবসের ট্যাবলো নিয়ে পরপর চার-পাঁচটি বৈঠক হয়ে গেলেও রাজ্যকে একবারও ডাকা হয়নি। তাই ধরেই নেওয়া হয়েছিল, এ বারও সাধারণতন্ত্র দিবসের সকালে দিল্লিতে বাংলার ট্যাবলো থাকবে না। ট্যাবলো বাতিল হওয়া নিয়ে রাজ্যের তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি।


বিজেপি-র সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষকে এ বিষয়ে প্রশ্ন করা হলে, উনি বলেন, ‘বাংলার ট্যাবলো বাদ দিয়ে কেন্দ্র ঠিক করেছে। দিল্লির মানুষকে এই সরকার বাইরের লোক মনে করে। সেই কারণেই হয়তো বাংলার ট্যাবলো বাদ পড়েছে।’ এ বার ২৬ জানুয়ারির থিম ‘আজাদি কা অমৃত মহোৎসব।’ ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে এই বিশেষ থিম ঠিক করেছে কেন্দ্র। সেই কারণেই রাজ্য সরকার নেতাজি ও আইএনএ নিয়ে ট্যাবলো করার কথা বলেছিল। তা ছাড়া এ বার সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী হওয়ায় স্বাধীনতা আন্দোলনে নেতাজির ভূমিকা তুলে ধরতে চেয়েছিল বাংলা। ট্যাবলোর সঙ্গে ৬৫ সেকেন্ড ‘কদম কদম বাড়ায়ে যা’ বাজবে বলেও ঠিক হয়েছিল।

সাধরণতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো কেন বাদ পড়ল, কেন্দ্রের তরফেও এ বিষয়ে কিছু বলা হয়নি। তবে ১৫-১৬টি রাজ্যের ট্যাবলো থাকবে বলে জানা গিয়েছে।
এদিকে, কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী, এ বার ২৩ জানুয়ারি থেকেই শুরু হয়ে যাবে সাধারণতন্ত্র দিবসের উদযাপন। নেতাজি সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানিয়ে তাঁর জন্মদিনকে সাধারণতন্ত্র দিবস অনুষ্ঠানের অন্তর্ভুক্ত করতেই এই সিদ্ধান্ত নরেন্দ্র মোদী সরকারের। ২৩ জানুয়ারি দেশজুড়ে ‘পরাক্রম দিবস’ পালন করে কেন্দ্র। এর আগে ২৪ জানুয়ারি থেকে শুরু হত সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #delhi, #26th January, #Tableau, #Republic Day parade

আরো দেখুন