দেশ বিভাগে ফিরে যান

অখিলেশ যাদব লড়বেন গোপালপুর বিধানসভা কেন্দ্র থেকে: সমাজবাদী পার্টি

January 19, 2022 | 2 min read

সমাজবাদী পার্টির প্রধান, প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ সিং যাদব (Akhilesh Yadav) বিধানসভা ভোটে (Assembly Election 2022 )প্রার্থী হচ্ছেন। নিজের লোকসভা কেন্দ্র (Uttar Pradesh) আজমগড়ের ( Azamgarh ) অন্তর্গত গোপালপুর বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সমাজবাদী পার্টির সূত্রে এমনটাই জানানো হয়েছে একটি সংবাদ সংস্থাকে।

এর আগে অখিলেশ ঘোষণা করেছিলেন, বিধানসভা ভোটে তিনি এবার লড়াই করবেন না। অখিলেশের অন্যতম প্রতিদ্বন্দ্বী উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গোরখপুর থেকে প্রার্থী হচ্ছেন বলে ইতিমধ্যেই ঘোষণা করেছে বিজেপি। তার দিন কয়েকের মধ্যে অখিলেশও ভোটে লড়াই করবেন বলে সমাজবাদী পার্টি জানিয়ে দিল।

গোরখপুর যোগীর গড় বলে পরিচিত। ১৯৯৮ সাল থেকে তিনি গোরখপুর লোকসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জিতে আসছেন। ২০১৭ সালে যোগী উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হন। আদিত্যনাথের আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ত্রিভুবন নারায়ণ সিং ১৯৭১ সালে গোরখপুর থেকেই লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং পরাজিত হন।


গোরখপুর কেন্দ্র থেকে যোগীর বিধানসভা ভোটের লড়াই করার কথা ঘোষণার আগে নানা রকম জল্পনা চলছিল রাজনৈতিক মহলে। হিন্দু ভাবাবেগকে তুলে ধরতে তিনি অযোধ্যা কিংবা মথুরা থেকে ভোটে দাঁড়াবেন বলে চর্চা চলে বহুদিন। বিজেপি এই জল্পনাকে তখন একেবারে উড়িয়েও দেয়নি। অযোধ্যায় রাম মন্দির নির্মাণের আবহে যোগীর জয় সেখানে অনেকটা সহজ হবে বলে বিজেপির একটা অংশ মনে করেছিল। এ ব্যাপারে যোগীর বক্তব্য ছিল, ‘দল আমাকে যেখানে দাঁড়াতে বলবে সেখানেই দাঁড়াব।’ শেষ পর্যন্ত বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব তাঁর গোরখপুরে দাঁড়ানোতেই সিলমোহর দেন।

ইতিমধ্যে উত্তরপ্রদেশে শুরু হয় দল বদলের রাজনীতি। বিজেপি ছেড়ে যোগী রাজ্যে একাধিক নেতা, মন্ত্রী ও বিধায়ক সমাজবাদী পার্টিতে যোগ দেন। এই দলত্যাগী নেতা-মন্ত্রীরা বেশিরভাগই দলিত সম্প্রদায়ের। বিজেপির বিরুদ্ধে সমাজের পিছিয়ে পড়া গরিব মানুষদের বঞ্চনার অভিযোগে সরব হন তাঁরা। এতেই কিছুটা ঘাবড়ে গিয়েছে বিজেপি। তাই তড়িঘড়ি তাঁরা যোগীকে গোরখপুর থেকে প্রার্থী ঘোষণা করে দেন।

অখিলেশ মনে করছেন, বিজেপির এই দলিত নেতারা সমাজবাদী পার্টিকে আরও শক্তিশালী করবে। এই পরিস্থিতিতে তিনি নিজে ভোটে লড়াই না করলে মানুষের কাছে ভুল বার্তা যাবে। দলীয় সূত্রের খবর, সেই কারণে আজমগড়ের সাংসদ অখিলেশ গোপালপুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছেন। সমাজবাদী পার্টি উত্তরপ্রদেশের একাধিক ছোট দলের সঙ্গে নির্বাচনী জোট বেঁধেছে। তারা তথাকথিত বড় দল কংগ্রেস ও বহুজন সমাজপার্টির সঙ্গে কোনও জোটে যাচ্ছে না

TwitterFacebookWhatsAppEmailShare

#Akhilesh Yadav, #Samajwadi Party, #Uttar Pradesh assembly elections 2022, #Gopalpur

আরো দেখুন