দেশ বিভাগে ফিরে যান

পাঁচ রাজ্যের ভোটে কোনও রাজনৈতিক দলের পাশে নেই কৃষকরা, জানালেন রাকেশ টিকায়েত

January 19, 2022 | 2 min read

রাতারাতি মতবদল। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টি এবং রাষ্ট্রীয় লোকদলের জোটকে সমর্থন ঘোষণা করেও প্রত্যাহার করে নিলেন ভারতীয় কিষান ইউনিয়ন সভাপতি নরেশ টিকায়েত। সেই সঙ্গেই সংযুক্ত কিষান ইউনিয়ন সাফ জানিয়ে দিল, পাঁচ রাজ্যের আসন্ন নির্বাচনে তারা নিরপেক্ষ থাকবে। অর্থাৎ কোনও দলকেই সমর্থন করবে না।

দিন দুই আগেই ভারতীয় কিষান ইউনিয়নের সভাপতি নরেশ টিকায়েত (Naresh Tikait) ঘোষণা করেছিলেন, উত্তরপ্রদেশের আসন্ন নির্বাচনে তাঁদের কৃষক সংগঠন অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (Samajwadi Party) এবং জয়ন্ত চৌধুরীর আরএলডিকে (RLD) সমর্থন করবে। সেই ঘোষণার পর মনে করা হচ্ছিল, প্রথমবার ‘নিরপেক্ষ’ অবস্থান থেকে সরে এসে বিজেপি বিরোধী দলকে সরাসরি সমর্থন করতে পারে পূর্ব উত্তরপ্রদেশের কৃষকদের এই প্রভাবশালী সংগঠনটি। কিন্তু একদিন পরই অবস্থান বদলে ফেললেন টিকায়েতরা। প্রথমে নরেশ টিকায়েত বললেন,”আমি ভুলভাল বলে দিয়েছিলাম! এ রকম বলাটা আমার উচিত হয়নি। সংযুক্ত কিষান মোর্চা আসন্ন নির্বাচনে কাউকে সমর্থন করবে না।”

পরে নরেশের ভাই তথা সংযুক্ত কিষান মোর্চর মুখ রাকেশ টিকায়েত (Rakesh Tikait) ঘোষণা করে দিলেন, শুধু উত্তরপ্রদেশে নয়, দেশের পাঁচ রাজ্যের নির্বাচনেই তাঁরা নিরপেক্ষ থাকবেন, অর্থাৎ কোনও দলকে সমর্থন করবেন না। ঘটনা হল, গতবছর পাঁচ রাজ্যের নির্বাচনের সময় এই রাকেশ টিকায়েতই বিজেপি বিরোধী প্রচার করেছিলেন। এবার তাঁদের অবস্থান বদল বিশেষ করে উত্তরপ্রদেশে নরেশ টিকায়েত যেভাবে ডিগবাজি খেয়েছেন, সেটা অনেকের কাছে চমকপ্রদ মনে হয়েছে। কেউ কেউ আবার এর পিছনে বিজেপির চাপ দেখছেন।

যদিও, ভারতীয় কিষান ইউনিয়নের (BKU) অবস্থান বদল নিয়ে খুব একটা চিন্তিত নয় সমাজবাদী পার্টি-আরএলডি জোট। তাঁদের বক্তব্য, নিজেদের সংগঠনে কোনও রাজনীতির রং লাগাতে দিতে চায় না বলেই সম্ভবত খাতায়-কলমে সমর্থন প্রত্যাহার করেছে বিকেইউ। কিন্তু তাতে কোনও অসুবিধা হবে না। পূর্ব উত্তরপ্রদেশে একজন কৃষকও বিজেপিকে ভোট দেবে না বলেই মনে করছে এই জোট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kisan Ekta Morcha, #Rakesh Tikait, #Uttar Pradesh assembly elections 2022, #BKU

আরো দেখুন