দেশ বিভাগে ফিরে যান

এখন থেকে ওষুধের দোকানেই মিলবে করোনা টিকা? জানুন বিস্তারিত

January 20, 2022 | < 1 min read

এখন থেকে করোনা টিকা পাওয়া যাবে ওষুধের দোকানে! বুধবার সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (সিডিএসসিও) বিশেষজ্ঞ দল (এসইসি) কোভাক্সিন এবং কোভিশিল্ড, এই দুই টিকাকে বাজারে ছাড়ার অনুমতি দিয়েছে বলে সংবাদ সংস্থা পিটিআই সূত্রের খবর।

১৪ জানুয়ারি এই দুই টিকা সংস্থার পক্ষ থেকে সব রকমের তথ্য চেয়েছিল এসইসি। বাজারে ছাড়া যাবে কি না সেই নিয়ে চিন্তা ভাবনা ছিল তাদের। সেই কারণেই তথ্য চাওয়া হয়েছিল ভারত বায়োটেক এবং সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে। বেশির ভাগ মানুষের শরীরে এই টিকা কার্যকর হয়েছে বলেই রিপোর্টে উঠে এসেছে। এর ফলে বাজারে এই টিকা ছাড়ার ব্যাপারে অনুমতি দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

অন্যদিকে, ড্রাগ কন্ট্রোলার জেনেরাল অব ইন্ডিয়ার পক্ষ থেকে কোভাক্সিন, কোভিশিল্ড ছাড়াও ভারতে ব্যবহার হওয়া বাকি টিকাগুলিকেও আপতকালীন পরিস্থিতিতে ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। কোভাক্সিন এবং কোভিশিল্ডকে গত বছর ৩ জানুয়ারিতেই আপতকালীন পরিস্থিতিতে ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছিল।

ভারতে প্রথম টিকা হিসাবে আসে ভারত বায়োটেকের কোভাক্সিন। এর পর ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকার অনুকরণে ভারতে সেরাম ইনস্টিটিউট তৈরি করে কভিশিল্ড।

TwitterFacebookWhatsAppEmailShare

#corona vaccine, #Covaxin, #Covishield

আরো দেখুন