দেশ বিভাগে ফিরে যান

রেড রোডে কুচকাওয়াজের জন্য সেজে উঠছে নেতাজি ট্যাবলো, দেখুন ছবি

January 24, 2022 | 2 min read

খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। আবেদন করেছিলেন যাতে পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নেতাজি ট্যাবলো প্রজাতন্ত্র দিসবে প্রদর্শিত হয় দিল্লির রাজপথে। তবে তাতেও সুরাহা হয়নি। 

এই পরিস্থিতিতে নেতাজির এই ট্যাবলো ঘিরে তুঙ্গে দেখা গিয়েছিল কেন্দ্র-রাজ্য চাপানউতোর। এই বিতর্কের মাঝেই  রাজ্য সরকার নয়া এক সিদ্ধান্ত নিয়ে জানিয়েছিল, প্রজাতন্ত্র দিসবে কলকাতার রাজপথেই দেখা মিলবে নেতাজি সুভাষ চন্দ্র বসুর থিমে তৈরি করা ট্যাবলোর।

অতএব ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে রেড রোডে অংশ নেবে বাংলার নেতাজি ট্যাবলো। ইতিমধ্যেই তার প্রস্তুত তুঙ্গে। কুমোরটুলি থেকে তৈরি করে আনা হয়েছে নেতাজীর মূর্তি।

Netaji Tableau

 তথ্য ও সংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে ৬ থেকে ৭ জন শিল্পী সাজিয়ে তুলছেন ট্যাবলো।

Netaji Tableau

এদিকে  নেতাজির ট্যাবলো নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলা সোমবার খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

Netaji Tableau

 রবিবার নেতাজির জন্মজয়ন্তীতে নেতাজির ট্যাবলোর প্রস্তাব খারিজ করে দেওয়ায় কেন্দ্রকে তোপ দাগেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়ে দেন, প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে নেতাজির ট্যাবলো না থাকলেও রেড রোডের কুচকাওয়াজে সেই ট্যাবলো থাকবে। 

Netaji Tableau

দিল্লির অনুষ্ঠান থেকে রাজ্যের নেতাজি ট্যাবলো বাদ পড়ার পরেই রেড রোডের কুচকাওয়াজে নেতাজি ট্যাবলো রাখার সিন্ধান্ত নেওয়া হয় রাজ্য সরকারের তরফে।

Netaji Tableau

রাজ্য সরকার শেষ মুহূর্তে সিন্ধান্ত নেওয়ার পরেই তড়িঘড়ি শুরু হয় কাজ। যুদ্ধকালীন তৎপরতায় চলছে নেতাজি ট্যাবলো সাজিয়ে তোলার প্রক্রিয়া। ৫২ ফুট লম্বা, ১১ ফুট চওড়া এবং ১৬ ফুট উঁচু এই ট্য়াবলোটি। 

Netaji Tableau

চলতি বছরটি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী। পশ্চিমবঙ্গ তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে তাই জোর কদমে কাজ চালানো হচ্ছে। তেরঙ্গা ও নেতাজির ছবি সহ এই ট্যাবলোটিতে স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন মুহূর্ত ফুটিয়ে তোলা হবে। সাজিয়ে তোলা হবে নেতাজির বীরগাথা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Red Road, #Republic Day 2022, #Netaji tableau

আরো দেখুন