রাজ্য বিভাগে ফিরে যান

ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহেই আগমন হতে পারে বসন্তের, দাবি আবহাওয়া দপ্তরের

January 28, 2022 | 2 min read

শীতের শেষ ইনিংস স্থায়ী হতে পারে আর মাত্র তিন দিন! ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহেই আগমন হতে পারে বসন্তের। এমনই দাবি হাওয়া অফিসের। পশ্চিমী ঝঞ্ঝার কবলে পড়ে এই বছর দফারফা হয়েছে শীতের। তাই এই বছর নলেন গুড় আর পিঠে সহযোগে শীত উপভোগে খামতি থেকে গেছে বাঙালির। তবে এই বছর চিরতরে বিদায় নেওয়ার আগে শীতের আরও একটা ইনিংস, বা বলা যেতে পারে শেষ ইনিংস পেতে চলেছে, বাঙালি।

বৃহস্পতিবারের থেকে শুক্রবার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি কমেছে। শুক্রবার থেকে সোম জাঁকিয়ে শীত পড়তে চলেছে বাংলায়। তেমনই বার্তা দিল আলিপুরের আবহাওয়া দফতর। শুক্রবার পারদের সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রির কাছাকাছি থাকতে পারে বলেই আবহবিদরা জানিয়েছেন। শুক্রবার পারদের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৪.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। এরই সঙ্গে জানানো হয়েছে, সকাল থেকে আকাশ মূলত পরিষ্কারই থাকবে।

আগামী দু’দিন আরও নামবে পারদ। আলিপুর আবহাওয়া দফতর আশ্বাস দিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যে বড় মাপের পারদ পতনের সম্ভাবনা আছে। উত্তর এবং দক্ষিণ—রাজ্যের বিভিন্ন জেলায় রাতের তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে। দক্ষিণবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রিতে এবং উত্তরবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রিতে নামতে পারে।

তবে ১ ফেব্রুয়ারি থেকেই বাড়তে পারে তাপমাত্রা। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে মাঝারি বৃষ্টিপাত শীতের শেষটুকু বাঁচানোর চেষ্টা করলেও দ্বিতীয় সপ্তাহ থেকে রাজ্য থেকে পাকাপাকি ভাবে বিদায় নেবে শীত। দাপট কমবে কনকনে উত্তুরে বাতাসের। সেই জায়গা নেবে দখিনা বাতাস। রাজ্যে আগমন হবে বসন্তের। তামিলনাড়ুর উপরেও তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। তার প্রভাবে সরস্বতী পুজোয় বৃষ্টি হতে পারে।

তবে সপ্তাহান্তে রাজ্যে পারদ পতন হলেও, কলকাতায় শীত ততটা জোরালো না-ও হতে পারে বলে মনে করছেন আবহবিদরা। পশ্চিমী ঝঞ্ঝার জেরে সম্প্রতি বঙ্গের আকাশে শ্রাবণ-ভাদ্রের মতো মেঘ জমেছিল। হালকা বৃষ্টিও হয়েছে অনেক এলাকায়। আকাশ মেঘলা থাকায় রাতের তাপমাত্রা নামতে পারছিল না। সেই ঝঞ্ঝার প্রভাব অনেকটাই কেটে যাচ্ছে। এ বার উত্তর-পশ্চিম ভারত থেকে কনকনে ঠান্ডা উত্তুরে বাতাস ঢুকলে পারদও নামতে শুরু করবে বলে জানাচ্ছেন আবহবিদেরা। তবে তার স্থায়িত্ব হবে কম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Winter, #Weather forecast, #Spring season, #February

আরো দেখুন