দেশ বিভাগে ফিরে যান

সত্যিকারের হিন্দুত্ববাদী হলে গান্ধী নয় জিন্নাহকে মারতেন, গডসেকে নিয়ে নীতি বদল শিব সেনার

January 30, 2022 | < 1 min read

ছবি: সংগৃহীত

জাতির জনক মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) পুণ্যতিথিতে এ যেন উলট পুরাণ। এতদিন হিন্দুত্ববাদী আদর্শ নিয়ে চলা শিব সেনা হঠাতই যেন গান্ধীজির হত্যাকারী নাথুরাম গডসেকে আক্রমণ করে বসল। শিব সেনা নেতা সঞ্জয় রাউত (Sanjay Raut) বললেন, কেউ যদি সত্যিকারের হিন্দুত্ববাদী হতেন, তাহলে গান্ধীকে না মেরে জিন্নাহকে মারতেন।

আরএসএস (RSS), বিশ্ব হিন্দু পরিষদ, হিন্দু মহাসভা তথা বিজেপির একটা বড় অংশ এতদিন গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসেকে শহিদের আসনেই বসিয়ে আসছে। শিব সেনাও (Shiv Sena) এতদিন এই হিন্দুত্ববাদী শিবিরের অংশ ছিল। এতদিন গান্ধীর হত্যাকারীকে ‘সম্মান’ করত তাঁরাও। কিন্তু বিজেপির জোট ছাড়তেই তাঁরাও যেন অবস্থান বদলে ফেলল। এতদিন যাকে সম্মান করতেন শিব সেনা নেতারা, সেই গডসের দেশপ্রেম এবং হিন্দুত্ববাদ নিয়েই এবার প্রশ্ন তুলে দিলেন সঞ্জয় রাউত।

শিব সেনা নেতার বক্তব্য, “পাকিস্তান তৈরি হয়েছিল জিন্নাহর দাবি মেনে। গান্ধীর জন্য নয়। যদি সেসময় সত্যি কোনও হিন্দুত্ববাদী থাকতে। তাহলে সে জিন্নাহকে গুলি করে মারত। গান্ধীজিকে নয়।” সঞ্জয় রাউত বলছেন, “আজও বিশ্বজুড়ে বহু মানুষ গান্ধীজির মৃত্যুর জন্য শোকপ্রকাশ করেন।” শিব সেনার এই অবস্থান বদলের জন্য অবশ্য অনেকে তাদের জোটসঙ্গী কংগ্রেসের প্রভাব দেখছেন।

কংগ্রেস গান্ধীজীর প্রয়াণের দিনটিকে ‘শহিদ দিবস’ হিসাবে পালন করছে। এদিন রাহুল গান্ধী (Rahul Gandhi) সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বলেছেন,”একজন হিন্দুত্ববাদী গান্ধীজিকে হত্যা করেছিলেন। বাকি সব হিন্দুত্ববাদীদের মনে হয় মহাত্মা আর নেই। কিন্তু যেখানে যেখানে সত্য আছে, সেখানে সেখানে বাপুও আছে।” এদিন রাজঘাটে গিয়েও গান্ধীজিকে শ্রদ্ধা জানিয়ে এসেছেন রাহুল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দরাও শ্রদ্ধা জানিয়েছেন গান্ধীকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sanjay Raut, #shivsena, #Mahatma Gandhi, #Nathuram Godse, #Jinnah

আরো দেখুন