কলকাতা বিভাগে ফিরে যান

পয়লা ফেব্রুয়ারি থেকে কলকাতা মেট্রোতে আবারও চালু টোকেন পরিষেবা

January 31, 2022 | < 1 min read

ফের মেট্রোয় চালু হচ্ছে টোকেন (Token)। পয়লা ফেব্রুয়ারি থেকে অর্থাৎ মঙ্গলবার থেকেই টোকেন কিনে যাতায়াত করতে পারবেন নিত্যযাত্রীরা। করোনা (Coronavirus) আবহে মাঝে টোকেন ব্যবস্থা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল মেট্রো (Metro)। সংক্রমণের হার একটু কমতেই নিত্যযাত্রীদের সুবিধার কথা ভেবে তা আবার চালু করা হয়।

কোভিড (COVID-19) পরিস্থিতিতে প্রায় ২০ মাস বন্ধ ছিল টোকেন ব্যবস্থা। শুধুমাত্র স্মার্ট কার্ড ব্যবহার করেই যাত্রীদের যাতায়াত করতে হত। পরে মারণ ভাইরাসের প্রকোপ একটু কমলে টোকেন ব্যবস্থা চালু করা হয়। কিন্তু আবারও করোনার প্রকোপ বেড়ে যায়।

তৃতীয় ঢেউয়ের ধাক্কা সামলাতে টোকেন বন্ধ করে দেওয়া হয়। এখন অতিমারীর ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে বাংলা। রবিবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের বুলেটিন অনুযায়ী, একদিনে সংক্রমিত সাড়ে ৩ হাজারেরও কম। করোনার কবল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৭৫০ জন। সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি। অ্যাকটিভ রোগীর সংখ্যা বেশ খানিকটা কমে দাঁড়িয়েছে সাড়ে ৩১ হাজারের সামান্য বেশি।

এমন পরিস্থিতিতেই আবার স্মার্ট টোকেন (Smart Tokens) চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতবারের মতো এবারও টোকেনগুলি মেশিনের সাহায্যে জীবাণুমুক্ত করা হবে। ইলেক্ট্রনিক আলট্রা ভায়োলেট লাইটের সাহায্যে স্যানিটাইজেশনের এই কাজ করা হবে। গতবার টোকেন চালুর সময়ই মেট্রোর প্রতিটি স্টেশনে স্যানিটাইজেশনের জন্য বিশেষ মেশিন বসানো হয়েছিল। তার মাধ্যমেই টোকেনগুলি স্যানিটাইজ করা হবে।

যাত্রীদের ব্যবহার করা টোকেনগুলি স্যানিটাইজ করতে মাত্র চার মিনিট সময় লাগবে বলেই জানা গিয়েছে। যে স্টেশনগুলিতে বেশি ভিড় হয়, সেখানে দু’টো টোকেন স্যানিটাইজ মেশিন থাকছে। কম ভিড়ে যে স্টেশনগুলিতে থাকে, সেখানে একটি করে মেশিন রাখার কথা। টোকেন ব্যবস্থা চালু হলে যাত্রীদের সুবিধা হবে বলেই মনে করছেন অনেকে। অনেকে আবার ভিড় বাড়ার আশঙ্কাও করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata metro, #token

আরো দেখুন