রাজ্য বিভাগে ফিরে যান

স্নাতকস্তরের পড়ুয়াদের ইন্টার্ন হিসেবে নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার

January 31, 2022 | 2 min read

ছবি: প্রতীকী

প্রতি বছর নিয়োগ হবে ৬ হাজার পড়ুয়া। মিলবে মোটা অঙ্কের ভাতাও। সোমবার পড়ুয়াদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারা নিয়োগ করবেন, কীভাবে কাজ করবেন তাঁরা, সে সম্পর্কেও বিস্তারিত জানিয়ে দিলেন তিনি।

এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে স্টুডেন্ট ইনসেনটিভ স্কিম। এই প্রকল্পের মাধ্যমে প্রতি বছর স্নাতকস্তরের ৬ হাজার পড়ুয়াকে ইন্টার্ন হিসেবে নিয়োগ করা হবে। আইটিআই এবং পলিটেকনিকের পড়ুয়ারাও পাবেন সুযোগ। মিলবে ৫ হাজার টাকা ভাতাও। ৪০ বছর বয়স পর্যন্ত এই প্রকল্পে আবেদন করা যাবে। ইন্টার্নশিপের মেয়াদ হবে ১ বছর। তবে ভাল কাজ করলে ইন্টার্নশিপের মেয়াদ আরও বাড়বে।

কী কাজ করবেন তাঁরা?


এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের বিভিন্ন প্রকল্প সম্পর্কে জানবে পড়ুয়ারা। কোথায় কীভাবে এই প্রকল্প বাস্তবায়িত হয়, তা তাঁরা শিখবেন হাতেকলমে। কোর্স শেষে মিলবে সার্টিফিকেট। পরে তাঁরা সেই সার্টিফিকেট কাজে লাগাতে পারবেন। উচ্চশিক্ষা এবং চাকরি জীবনেও কাজে লাগবে এই সার্টিফিকেট। উন্নততর মানুষ গড়ার লক্ষ্যেই এই প্রকল্প চালু করছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী। 

কীভাবে আবেদন করা হবে? ইন্টার্নশিপের যোগ্যতাই বা কী?


স্নাতকস্তরে ৬০ শতাংশ নম্বর পেলেই অনলাইনে করা যাবে আবেদন। সেই আবেদন খতিয়ে দেখবে সিলেকশন বোর্ড। তার পর হবে নিয়োগ। প্রতি বছরে ৬ হাজার ইন্টার্ন নিয়োগ হবে। পড়ুয়ারা নিজের এলাকার রাজ্য সরকারি বা ব্লক স্তরের অফিসে নিযুক্ত হবেন। 

শুধু তাই নয়, নেতাজি সুভাষচন্দ্র বসুকে সম্মান জানিয়ে ‘জয় হিন্দ বাহিনী’ গড়বে রাজ্য। পড়ুয়াদের উন্নততর মানুষ গড়তেই রাজ্যের এই উদ্যোগ। এই বাহিনীর কাজ হবে উন্নততর মানুষ গড়া। এদিন একথা জানান মুখ্যমন্ত্রী। চারটি জোনে ভাগ করা হচ্ছে এই বাহিনীকে- জঙ্গল মহল, শিলিগুড়ি, কলকাতা ও বারাকপুর। আজাদ হিন্দ বাহিনীর পোশাকের আদলে পোশাক পরবেন এই বাহিনীর সদস্যরা।নেতাজির আদর্শ পরবর্তী প্রজন্মের মধ্যে পৌঁছে দেওয়াই লক্ষ্য রাজ্যের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Internship programme, #West Bengal, #students, #Recruitment, #Graduates, #Intern

আরো দেখুন