দেশ বিভাগে ফিরে যান

অনলাইন শিক্ষায় জোর, ডিজিটাল বিশ্ববিদ্যালয় গড়বে মোদী সরকার

February 1, 2022 | < 1 min read

নতুন দিনের দাবি মেনে দেশে তৈরি হবে ডিজিটাল বিশ্বিবিদ্যালয়। শিক্ষকদের ডিজিটাল পদ্ধতিতে পড়নোর প্রশিক্ষণও দেওয়া হতে পারে। এর জন্য প্রয়োজনীয় সামগ্রীও দেওয়া হবে। এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

করোনা পরিস্থিতিতে একেবারে শিশু শিক্ষার্থীরাও অনলাইন লেখাপড়ায় অভ্যস্ত হয়ে উঠেছে। আগামী দিনে এমন ভার্চুয়াল মাধ্যমে শিক্ষার আরও প্রসার হবে বলেই ইঙ্গিত মিলল নির্মলা সীতারমনের তৃতীয় বাজেট প্রস্তাবে। জানালেন, দেশে একটি ডিজিটাল বিশ্ববিদ্যালয় গড়ার উদ্যোগ নেবে সরকার। একই সঙ্গে তিনি জানান, প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার জন্য টিভি চ্যানেল তৈরি করবে কেন্দ্র। প্রধানমন্ত্রী ই-বিদ্যা নামের ওই প্রকল্পে দেশে প্রতিটি ক্লাসের জন্য বিভিন্ন ভাষায় আলাদা আলাদা দু’শোর বেশি টিভি চ্যানেল তৈরি হবে। নির্মলার দাবি, এই সব চ্যানেল দেশের বিভিন্ন প্রান্তে থাকা বিভিন্ন ভাষার পড়ুয়াদের লেখাপড়ায় বড় সাহায্য করবে।

শিক্ষাক্ষেত্রের আরও উন্নয়নের লক্ষ্যে দেশে দু’লাখ অঙ্গনওয়ারি কেন্দ্র গড়ে তোলা হবে। নির্মলা জানান, অতিমারি ছোট, বড় সকলেরই মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলেছে। এর মোকাবিলায় ডিজিটাল হেলথ ইকোসিস্টেম গড়ে তোলা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Budget, #Union Budget 2022, #Nirmala Sitaraman, #Digital University

আরো দেখুন