দেশ বিভাগে ফিরে যান

৬৫ লক্ষ গ্রাহককে নিরাশ করলেন নির্মলা, এবারেও ইপিএফে পেনশন বৃদ্ধির ঘোষণা নেই বাজেটে

February 2, 2022 | 2 min read

এবারের বাজেটেও কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) ন্যূনতম মাসিক পেনশন বৃদ্ধি নিয়ে কোনও ঘোষণাই করল না কেন্দ্রীয় সরকার। যার ফলে হতাশ দেশের ৬৫ লক্ষেরও কিছু বেশি ইপিএফ পেনশন গ্রাহক। তবে ইপিএফ পেনশন নিয়ে সুনির্দিষ্ট কোনও ঘোষণা না হলেও ন্যা‌শনাল পেনশন স্কিম (এনপিএস) নিয়ে মঙ্গলবার উল্লেখযোগ্য ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এনপিএসে এমপ্লয়ার্স কন্ট্রিবিউশনের ক্ষেত্রে সামঞ্জস্য আনার চেষ্টা করেছে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি উভয় কর্মচারীদের জন্যই এনপিএসে এমপ্লয়ার্স কন্ট্রিবিউশনের হার ১৪ শতাংশ করার ঘোষণা করেছে কেন্দ্র। ফলে কর ছাড়ের ক্ষেত্রে এবার কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীরাও একইরকম সুবিধে পাবেন।

মঙ্গলবার সংসদে ২০২২-২৩ আর্থিক বছরের বাজেট ঘোষণার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, ‘এই মুহূর্তে ন্যাশনাল পেনশন স্কিমে কেন্দ্র সরকার তার কর্মচারীদের জন্য তাঁদের বেতনের ১৪ শতাংশ প্রদেয় অর্থ হিসেবে জমা দেয়। এটি সংশ্লিষ্ট কেন্দ্রীয় সরকারি কর্মচারীর কর ছাড়ের পরিমাণ কত হবে, তার নির্ণায়ক হয়ে দাঁড়ায়। কিন্তু রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ন্যাশনাল পেনশন স্কিমে এমপ্লয়ার্স কন্ট্রিবিউশনের হার ১০ শতাংশ। এই হার সমান করার জন্যই এনপিএসে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি সকল কর্মচারীর জন্যই এমপ্লয়ার্স কন্ট্রিবিউশনের হার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হচ্ছে। এর ফলে এখন থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মতোই রাজ্য সরকারি কর্মীরাও এনপিসের ক্ষেত্রে একইরকম সামাজিক সুরক্ষা পরিষেবা পাবেন।’ অন্যদিকে, ইপিএফ পেনশন গ্রাহকদের একটি বড় অংশ আশা করেছিল যে এবারের বাজেটে এই ইস্যুতে কোনও নির্দিষ্ট ঘোষণা করতে পারে কেন্দ্র।

এই মুহূর্তে একজন ইপিএফ পেনশন গ্রাহক প্রতি মাসে ন্যূনতম এক হাজার টাকা করে পেনশন পান। ইতিমধ্যেই এই পরিমাণ বৃদ্ধির ব্যাপারে শ্রমিক সংগঠনের প্রতিনিধি এবং বিভিন্ন মালিক পক্ষের সঙ্গে একাধিক বৈঠক করেছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব। গোটা বিষয়টি খতিয়ে দেখার জন্য তৈরি হয়েছে অ্যাড হক কমিটিও। এবারের বাজেটে তারই প্রতিফলন দেখা যেতে পারে বলে জল্পনার সৃষ্টি হয়েছিল। এবার বাজেটে শ্রমমন্ত্রকের জন্য বরাদ্দের পরিমাণ ১৬ হাজার ৮৯৩ কোটি টাকা। এর মধ্যে ইপিএফ পেনশন খাতে কেন বাজেট বরাদ্দ বৃদ্ধি করা গেল না, সেই প্রশ্ন উঠছেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #EPFO, #Union Budget 2022

আরো দেখুন