দেশ বিভাগে ফিরে যান

মূল্যবৃদ্ধি, বেকারত্ব ইস্যু নিয়ে সাংবাদিকদের প্রশ্নে দিশেহারা কেন্দ্রীয় অর্থমন্ত্রী

February 2, 2022 | 2 min read

প্রত্যাশা ছিল সমুদ্র। মিলল না বিন্দুও। দেশবাসীর এই আশানিরাশার ইস্যু উত্থাপন করে তাঁর মতামত জানতে চাওয়া হল। বাজেট পেশের পর সাংবাদিক সম্মেলনে অপ্রিয় প্রশ্নের সম্মুখীন হয়ে রীতিমতো নাজেহাল হলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মানুষ মূল্যবৃদ্ধির আঁচ থেকে বাঁচতে চেয়েছিল? কী পেল? মূল্যবৃদ্ধি কেন হচ্ছে? ডিজিটাল অ্যাসেটের উপর ৩০ শতাংশ কর আরোপ করা হয়েছে বাজেটে। ডিজিটাল অ্যাসেট ব্যাপারটা কী? বেকারত্ব বাড়ছে কেন? সরকার কিছু‌ই তো করছে না? এবকম অস্বস্তিকর প্রশ্নের উত্তর দিতে গিয়ে কখনও স্বভাবসিদ্ধ ভঙ্গিতে ক্রুদ্ধ হলেন। কখনও ঘুরিয়ে দায়সারা উত্তর দিলেন। অথচ অর্থমন্ত্রীকে সহায়তা করার জন্য গোটা অর্থমন্ত্রকের রথী-মহারথীরা হাজির ছিলেন ন্যাশনাল মিডিয়া সেন্টারে। সাংবাদিকদের নানাবিধ প্রশ্ন ও উত্তরের এক ঝলক ছিল নিম্নরূপ।

প্রশ্ন: ডিজিটাল অ্যাসেটে ৩০ শতাংশ কর ধার্য হল। ১ শতাংশ উৎসমুখে টিডিএস কাটা হবে। কিন্তু জনতা জানতে চাইছে ডিজিটাল অ্যাসেট মানে কী?

অর্থমন্ত্রী: এখন বলা যাবে না। ওটা নিয়ে বিল আসবে। আলোচনা হচ্ছে। কমিটি তৈরি হচ্ছে। আপনিও সেই আলোচনায় অংশ নিতে পারেন।

প্রশ্ন: মূল্যবৃদ্ধি ঠেকানো যাচ্ছে না কেন? বাজেটেও কিছু করা হল না।

অর্থমন্ত্রী: মূল্যবৃদ্ধির জন্য মানুষের সমস্যা হচ্ছে না সেটা বলছি না। আবার আমরা চুপ করে বসে আছি তাও নয়। তবে অর্থনীতির পরিভাষায় মুদ্রাস্ফীতির হার ৬ শতাংশের নীচে থাকলে সেটাকে নিয়ন্ত্রণে থাকা মূল্যবৃদ্ধিই বলা হয়। আমাদের সরকার ২০১৪ সালের পর থেকে নিয়ন্ত্রণের মধ্যেই মুদ্রাস্ফীতির হারকে রেখেছে। তার আগে তো ডবল ডিজিট হত মুদ্রাস্ফীতির হার। সুতরাং মূল্যবৃদ্ধি যতটা মারাত্মক বলা হয় ততটা এখন নয়। আমরা নিয়মিত ব্যবস্থা নিই।

প্রশ্ন: বেকারত্ব কমাতে বাজেটে কিছুই করা হল না কেন?

অর্থমন্ত্রী: মহামারীর কারণে দুনিয়াজুড়ে তোলপাড়। আমরা কিন্তু তা সত্ত্বেও আত্মনির্ভর প্যাকেজ মারফত বহু জীবিকাই ফিরিয়ে দিয়েছি। কর্মসংস্থানও ফিরে এসেছে অনেকটাই।

প্রশ্ন: মধ্যবিত্ত কিছু‌ই পেল না?

অর্থমন্ত্রী: কৃষক মধ্যবিত্ত নয়? ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে প্যাকেজ দেওয়া হয়েছে। তারা মধ্যবিত্ত নয়? এই যে ব্যাঙ্কে বেশি সুদ পাচ্ছে না বলে বহু সাধারণ মানুষ শেয়ার মার্কেট, মিউচুয়াল ফান্ডের দিকে ঝুঁকছে, তারা মধ্যবিত্ত নয়?

প্রশ্ন: আয়কর কমানো হল না কেন?

অর্থমন্ত্রী: পরপর কয়েক বছর যে বাড়তি কোনও করের বোঝা চাপানো হল না সেটা তো দেখছেন না। আয়কর কিংবা অন্য‌ কর অপরিবর্তিত রাখছি। প্রধানমন্ত্রীর কড়া নির্দেশ এই কঠিন সময়ে মানুষের উপর বোঝা চাপানো যাবে না। ওটাও তো সুরাহা দেওয়া।

প্রশ্ন: রাহুল গান্ধী বাজেটের সমালোচনা করেছেন।

অর্থমন্ত্রী: ইশারায় তাঁর রাষ্ট্রমন্ত্রী পঙ্কজ চৌধুরীকে জবাব দিতে বললেন। পঙ্কজ চৌধুরী বললেন, রাহুল গান্ধী বাজেটটাই বোঝেননি সম্ভবত!

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #unemployment, #price rise

আরো দেখুন