দেশ বিভাগে ফিরে যান

আইসিএসই ও আইএসসির প্রথম সেমিস্টারের ফল প্রকাশ ৭ই ফেব্রুয়ারি

February 4, 2022 | < 1 min read

আইসিএসই দশম (ICSE class 10) এবং আইএসসি দ্বাদ্বশ শ্রেণির (ISC class 12) প্রথম সেমেস্টারের পরীক্ষার ফলপ্রকাশ (ICSE-ISC Result) সোমবার ৭ ফেব্রুয়ারি সকাল ১০ টায়। বোর্ডের তরফে শুক্রবার ফলপ্রকাশের দিন ঘোষণা করা হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্কুলগুলি CAREERS পোর্টালে গিয়ে অধ্যক্ষের লগইন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ফলাফল জানতে পারবেন। গত দু বছর ধরে করোনাপর্বে স্কুলশিক্ষা অনেকটাই বিপর্যস্ত। সরকারি-বেসরকারি সমস্ত স্কুলেই পঠনপাঠন বন্ধ ছিল। সবই হয়েছে অনলাইনে। এমনকি পরীক্ষাও হয় অনলাইনেই।

আইসিএসই দশম এবং আইএসসির দ্বাদ্বশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা কীভাবে হবে তা নিয়ে নানা বিতর্ক হয়। দুই বোর্ডেরই সিলেবাসও অনেকটাই কমিয়ে দেওয়া হয় পড়ুয়াদের কথা মাথায় রেখে। সরকারিভাবে সিলেবাসের ভার ৫০ শতাংশ কমানোর কথা বলা হলেও বাস্তবে তা ৭০ শতাংশ করা হয়। অবশেষে সেই সিলেবাসেই পরীক্ষা দেয় পড়ুয়ারা। তারই ফলপ্রকাশ হতে চলেছে সোমবার।

প্রথম সেমেস্টারের পরীক্ষার দিন ঘোষণার পর আইসিএসই এক বিজ্ঞপ্তিতে জানায়, একাধিক পড়ুয়া, অভিভাবক অনলাইনে পরীক্ষার আবেদন জানিয়েছিল। কিন্তু নানান কারণে শেষ পর্যন্ত অফলাইনেই পরীক্ষা হয়। পড়ুয়ারা নিজেদের পরীক্ষাকেন্দ্রে বসেই পরীক্ষা দেয়। সমস্ত রকম করোনাবিধি মেনে পরীক্ষার ব্যবস্থা করেছিল দুই বোর্ড। পরীক্ষার জন্য তাদের বাড়তি সময়ও দেওয়া হয়েছিল। প্রায় দু বছর পর পরীক্ষাকেন্দ্রে দেখা হয় ছাত্রছাত্রীদের। তবে পরীক্ষার সময় বলে তাদের মধ্যে তেমন কোনও কথা হয়নি।

এরই মধ্যে বৃহস্পতিবার থেকে রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন শুরু হয়েছে। অষ্টম থেকে দ্বাদ্বশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা চালু হয়ে গিয়েছে স্কুলে। প্রথম দিন স্কুলে হাজিরাও ছিল প্রায় ৮০ শতাংশ। একইসঙ্গে বেসরকারি স্কুল গুলোতেও আইসিএসই এবং আইএসসির পঠনপাঠন শুরু হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICSE, #Isc, #Result, #First semester

আরো দেখুন