দেশ বিভাগে ফিরে যান

স্পুটনিক লাইট ভ্যাকসিন সিঙ্গল ডোজের অনুমোদন দিল কেন্দ্র

February 7, 2022 | < 1 min read

করোনা (Coronavirus) সংক্রমণ রুখতে বারবারই টিকাকরণের উপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাই করোনার টিকাকরণ প্রক্রিয়ায় ঝড় আনাই লক্ষ্য কেন্দ্রের। এই পরিস্থিতিতে স্পুটনিক লাইট ভ্যাকসিন সিঙ্গল ডোজের অনুমোদন দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইটে সুখবরটি জানিয়েছেন।

দীর্ঘ পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে ডাঃ রেড্ডিস ল্যাবরেটরিতে তৈরি হয়েছে স্পুটনিক লাইট ভ্যাকসিন (Sputnik Light COVID-19 vaccine)। দিনকয়েক আগেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DCGI) কাছে করোনার ভ্যাকসিন হিসাবে রেজিস্টার করার জন্য প্রস্তাব জমা দিয়েছিল ওষুধ প্রস্তুতকারক সংস্থাটি। ওই সংস্থার দাবি, করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রনের (Omicron) বিরুদ্ধে অন্তত ৭৫ শতাংশ কার্যকরী এই ভ্যাকসিন। তাদের আরও দাবি, ৬ মাস আগে নেওয়া থাকলে করোনা প্রতিরোধে ১০০ শতাংশ কাজ করতে পারে এই ভ্যাকসিন।

সব দিক বিবেচনা করে হাজারও ভাবনাচিন্তার পর এই ভ্যাকসিনটিকে অনুমোদন দিল কেন্দ্র। তবে আপাতত জরুরি ভিত্তিতে ব্যবহার করা যাবে ভ্যাকসিনটি। রবিবার টুইট করে এই সুখবর জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Dr Mansukh Mandaviya)। এটি করোনা মোকাবিলায় নবম ভ্যাকসিন। ইতিমধ্যে এই ভ্যাকসিন ২৯টি দেশে অনুমোদন পেয়েছে। স্পুটনিক লাইট সিঙ্গল ডোজের ট্রায়াল এ দেশের মাত্র পাঁচটি জায়গায় হয়েছে। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে এই ভ্যাকসিনটির ট্রায়াল হয়েছে। পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন নেওয়ার পর কারও শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

উল্লেখ্য, এর আগে কোভিশিল্ড (Covishield), কোভ্যাক্সিন (Covaxin) – ভারতের তৈরি দু’টি টিকা খোলা বাজারে বিক্রিতে অনুমোদন দিয়েছিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। বেঁধে দেওয়া হয় দামও। কয়েকটি প্রক্রিয়া শেষে শর্তসাপেক্ষে ওষুধের দোকানে মিলবে কোভিড টিকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#vaccine, #DCGI, #Mansukh Mandaviya, #sputnik light vaccine, #covid 19

আরো দেখুন