দেশ বিভাগে ফিরে যান

কর্নাটকের পর এবার হিজাব বিতর্ক বিজেপি শাসিত পুদুচেরি-মধ্যপ্রদেশেও, বাড়ছে উত্তেজনা

February 9, 2022 | 2 min read

ছাত্রীরা কেন হিজাব পরে ক্লাসে আসবে?‌ কেন মানবে না পোশাকবিধি?‌ সেই নিয়ে তুমুল হইচই কর্নাটকে।

আদালতে মামলা উঠেছে। অশান্তি এড়াতে রাজ্যে তিন দিনের জন্য স্কুল, কলেজ বন্ধ রেখেছে বাসবরাজ বোম্মাইয়ের সরকার। এই ঘটনার আঁচ এবার এসে পড়ল বিজেপি শাসিত মধ্যপ্রদেশ এবং পুদুচেরিতেও। সেখানেও ছাত্রীদের হিজাব পরা নিয়ে আপত্তি উঠেছে।

মধ্যপ্রদেশের মন্ত্রী ‘‌শৃঙ্খলা’‌র কথা বলেছেন। ‘‌অভিন্ন পোশাক বিধি’‌ নিয়ে সওয়াল করেছেন। এদিকে পুদুচেরির আরিয়ানকুপ্পামের এক স্কুলে ছাত্রীদের হিজাব পরে ক্লাসে ঢুকতে বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ। আঙুল উঠেছে এক শিক্ষকের দিকে। সেই নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন।

কর্নাটকে বিতর্কের সূত্রপাত গত মাসে। উদুপির কলেজের ঘটনা। ছাত্রীদের হিজাব পরায় ঢুকতে দেওয়া হয়নি কলেজে বলে অভিযোগ ওঠে। বাধা দেন খোদ অধ্যক্ষ। সেই ভিডিও ভাইরাল হয়। তার পরেই কট্টরপন্থী ছাত্র সংগঠনগুলো এই নিয়ে সক্রিয় হয়। দাবি তোলে, স্কুল, কলেজে মুসলিম ছাত্রীরা হিজাব পরে আসতে পারবে না।

মধ্যপ্রদেশের স্কুল শিক্ষা মন্ত্রী ইন্দ্র সিং পারমারও এই দাবিকে সমর্থন করলেন। বলেন, ‘‌হিজাব স্কুলের পোশাকের অঙ্গ নয়। তাই হিজাব পরা নিষিদ্ধ করা উচিত। ধর্মীয় রীতি, প্রথা বাড়িতে মানা উচিত। স্কুলে নয়। আমরা কড়া পোশাক বিধি চালুর বিষয়ে পদক্ষেপ করছি।’‌ তাহলে কি হিজাব এবার নিষিদ্ধ হবে মধ্যপ্রদেশের স্কুলে?‌ মন্ত্রী বলেন, এই নিয়ে আলোচনার পরই সিদ্ধান্ত নেওয়া হবে।

এই নিয়ে তীব্র ক্ষোভ জানিয়েছে কংগ্রেস। দলের মুখপাত্র আব্বাস হাফিজ জানিয়েছে, ‘‌মন্ত্রী মশাই আমাদের বলুন, কোনটা অগ্রাধিকার দিচ্ছে সরকার?‌ কোভিড আবহে ঠিকঠাক পঠনপাঠন চালানো এবং সরকারি স্কুলে শূন্য পদ ভরিয়ে শিক্ষার উন্নয়ন নাকি ধর্মীয় মেরুকরণ?‌’‌ হাফিজের কথায়, এদেশে সংবিধান সব মানুষকে নিজেদের ধর্মীয় রীতি পালনের অধিকার দিয়েছে। দশকের পর দশক শিখরা পাগড়ি পরেন। মুসলিম মেয়েরা হিজাব পরেন।

মধ্যপ্রদেশের ১ লক্ষ ২৫ হাজার সরকারি স্কুল রয়েছে। প্রথম থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের ইউনিফর্ম দেয় সরকার। এবার সেখানে কি হিজাব বন্ধ হবে?‌

এদিকে পুদুচেরির প্রশাসনও জানিয়েছে, বিভিন্ন স্কুল থেকে ছাত্রীরা অভিযোগ করছে। হিজাব পরার জন্য তাদের স্কুলে ঢুকতে দেওয়া হচ্ছে না। স্কুল শিক্ষা দপ্তরের মুখপাত্র জানিয়েছেন, এই নিয়ে স্কুলগুলোর থেকে রিপোর্ট চাওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Madhya Pradesh, #Karnataka, #Puducherry, #hijab

আরো দেখুন