রাজ্য বিভাগে ফিরে যান

‘দুয়ারে সরকার’ এর প্রচারের কাজে লক্ষাধিক লোকশিল্পী, উদ্যোগ রাজ্যের

February 9, 2022 | 2 min read

ছবি: প্রতীকী

কোভিড পরিস্থিতিতে অর্থনীতিকে চাঙ্গা রাখতে তৃণমূল স্তরে মানুষের হাতে নগদের জোগান‌ নিশ্চিত করার কথা বারে বারে বলে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর জন্য বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্প হাতে নিয়েছে সরকার। আবার কর্মসংস্থানের সুযোগ বাড়িয়ে মানুষের হাতে নগদের জোগান বাড়িয়েছেন তিনি। রাজ্যজুড়ে ‘পাড়ায় সমাধান’ ও ‘দুয়ারে সরকার’-এর ক্যাম্পগুলিতে এবার নিযুক্ত করা হচ্ছে এক লক্ষেরও বেশি লোকশিল্পীকে। প্রত্যেক শিল্পী দিনপিছু পাবেন এক হাজার টাকা। এভাবেই হাতে নগদ উঠে আসবে গ্রামাঞ্চলের লোকশিল্পীদের।

বাউল, ছৌ, রায়বেশের মতো লোকশিল্পকে ব্যবহার করা হচ্ছে ‘দুয়ারে সরকার’ ক্যাম্পে। এই শিল্পীরা তাঁদের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে প্রচারে তুলে ধরবেন সেইসব প্রকল্পের কথা, যার সুবিধা নিতে পারবেন সাধারণ মানুষ। শিল্পীদের এক-একটি দল দুই থেকে তিনটি ক্যাম্পে প্রচার করবে। প্রতি দলে থাকবেন ছ’জন করে লোকশিল্পী।

এখনও পর্যন্ত সারা রাজ্যে ৬ হাজার ৯৩৮টি ‘পাড়ায় সমাধান’-এর শিবির হয়েছে। যেখানে এসেছেন প্রায় তিন লক্ষ মানুষ। ‘দুয়ারে সরকার’-এর ক্যাম্প হবে প্রায় ৩০ হাজার। তবে এই সংখ্যা আরও বাড়বে বলে নবান্ন সূত্রে খবর। লক্ষ্মীর ভাণ্ডার, মৎস্যজীবী ক্রেডিট কার্ড থেকে শুরু করে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন জমা দেওয়া যাবে দুয়ারে সরকারের ক্যাম্পে।

‘পাড়ায় সমাধান’-এর শিবিরে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন জমা দেওয়া যাবে। তারপর সেই আবেদনের ভিত্তিতে ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ করা হবে প্রকল্প তৈরির কাজ। তা রূপায়ণের কাজ শুরু হবে ১ মার্চ থেকে। ‘দুয়ারে সরকার’-এর মাধ্যমে আবেদন নেওয়ার কাজ চলবে দু’দফায়। প্রথম পর্বে আবেদন জমা নেওয়া হবে ১৫ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এবং দ্বিতীয় দফায় তা নেওয়া হবে ১ থেকে ৭ মার্চ পর্যন্ত।

মূলত বাংলার লোকশিল্পকে বাঁচাতে মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছেন লোকপ্রসার প্রকল্প। যার আওতায় প্রায় ১ লক্ষ ৯৫ হাজার লোকশিল্পী প্রতি মাসে সাম্মানিক পেয়ে থাকেন। ষাটোর্ধ্ব লোকশিল্পীদের জন্য এই প্রকল্পে মাসিক ভাতার ব্যবস্থা রয়েছে। লোকপ্রসার প্রকল্পের আওতায় থাকা এই শিল্পীরাই ‘দুয়ারে সরকার’-এর প্রচার করবেন।

রাজ্যের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, কোন ক্যাম্পে লোকশিল্পীদের নিযুক্ত করা হবে, তা মূলত জেলাস্তরেই সিদ্ধান্ত হবে। ক্যাম্প শেষে কোথায় কতজন লোকশিল্পীকে নিযুক্ত করা হল, সেই তথ্য পাঠানো হবে তথ্য ও সংস্কৃতি দপ্তরে। তবে নবান্নের ধারণা, দুয়ারে সরকার কর্মসূচির প্রচারের কাজে এক লক্ষেরও বেশি লোকশিল্পীর প্রয়োজন। গত বছর এই কর্মসূচি রূপায়ণের ক্ষেত্রে প্রায় ১ লক্ষ ২০ হাজার লোকশিল্পী কাজ পেয়েছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#campaign, #Lokshilpi, #Duare Sarkar, #Paray Somadhan, #Folk artistes, #West Bengal

আরো দেখুন