তথ্য যাচাই বিভাগে ফিরে যান

কলেজে হিজাব পরে গেলেও, অন্য সময়ে জিন্স পরে ঘোরেন মুসকান? জানুন ভাইরাল ছবির আসল সত্য

February 10, 2022 | 2 min read

হিজাব বিতর্কে উত্তপ্ত কর্ণাটক। আঁচ ছড়িয়েছে গোটা দেশে। মোদীর ভারতে দেশবাসীর ধর্মীয় স্বাধীনতা ফের একবার প্রশ্ন চিহ্নের মুখে। সম্প্রতি কর্ণাটকের একটি কলেজে হিজাব পরিহিতা একদল ছাত্রীকে ঢুকতে বাধা দেওয়া হয়। বলা হয়, হিজাব ছাড়াই কলেজে আসতে হবে। এরপরই বিতর্ক দানা বাঁধে। আসরে নামে হিন্দু জাগরণ সেনা নামে একটি সংগঠন। এরই মধ্যে গত ৭ই ফেব্রুয়ারি এক বোরখা পরিহিতা কলেজ ছাত্রীকে উত্যক্ত করে একদল গেরুয়া শালধারী ছাত্র। দেওয়া হয় জয় শ্রী রাম ধ্বনি।

সেই ছাত্রীর নাম মুসকান। এই ছাত্রদের নির্ভয়ে মোকাবিলা করেন তিনি এবং পাল্টা স্লোগানও দেন। এরপরই এই বিতর্কে প্রবেশ ফেক নিউজ কারবারিদের।

দাবি

একটি পশ্চিমী-আধুনিক পোশাক পরিহিতা মেয়ের ছবি দেখিয়ে, বিজেপির তরফে তাকে মুসকান বলে দাবি করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ছবি দেখিয়ে বিভ্রান্তি তৈরি করা হচ্ছে। দুটি ছবিকে পাশাপাশি রাখা হচ্ছে, তার একটি মুসকানের ছবি; যেখানে সে বোরখা পরে রয়েছে। তার নিচে লেখা হয়েছে “আম জিন্দেগী” এবং অপর ছবিতে আধুনিক পোশাক পরা অন্য একটি মেয়ের ছবি দেখিয়ে, তাকে মুসকান বলে দাবি করে লেখা হচ্ছে “প্রোপাগান্ডা জিন্দেগী”। পাল্টা বিতর্ক তৈরি করতে, ফেসবুক, টুইটার জুড়ে বিজেপি নেতাদের তরফে এই ছবি সর্বত্র ছড়িয়ে দেওয়া হচ্ছে।

আসল সত্য

দ্বিতীয় ছবিতে জিন্স পরে থাকা মেয়েটি, যাকে মুসকান বলে দাবি করা হচ্ছে, আদপে তার নাম নাজমা নাজির চিক্কানারলে। সূত্রের খবর নাজমা কর্ণাটকের জনতা দলের সদস্যা। তার সঙ্গে এক বেসরকারি সাংবাদমাধ্যম তরফে যোগাযোগ করা হলে, নাজমা ওই ছবিতে নিজেকে চিহ্নিত করতে পেরেছেন। নাজমার নিজস্ব ফেসবুক পেজে তার অজস্র ছবি রয়েছে, যেখানে তাকে আধুনিক পোশাক পরা অবস্থাতেই দেখা গিয়েছে। সে ফেসবুক পেজ থেকেই ছবিকে নিয়ে মিথ্যাচার চালাচ্ছে বিজেপি ও সমমনস্ক সংগঠনগুলো। সম্পূর্ণ ভুয়ো একটি ছবি দেখিয়ে মুসকানকে সমাজের চোখে দ্বিচারী প্রমান করতে নেমেছে বিজেপি।

অপর দিকে মুসকান জানিয়েছেন তিনি স্বেচ্ছায় হিজাব পরেন, কলেজেও পরে যান এবং ক্লাস চলাকালীন তা খুলে রাখেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fact Check, #Hijab issue, #Hijab row, #fake News, #Karnataka

আরো দেখুন