দেশ বিভাগে ফিরে যান

৫ বছরে দেশে ৬০০-র বেশি এনকাউন্টার, শুধু যোগী রাজ্যেই ১১৭

February 10, 2022 | 2 min read

নিত্যানন্দ রাই ও বরুণ গান্ধী

সংসদে বিজেপি সাংসদ বরুণ গান্ধীর তোলা এক প্রশ্নের জবাবে এদিন কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই মুখ খোলেন দেশে গত ৫ বছরে এনকাউন্টারে হত্যার সংখ্যা নিয়ে। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাইয়ের পেশ করা পরিসংখ্যানে দেখা গিয়েছে ২০১৭ সালের পর থেকে দেশে ৬৫৫ টি এনকাউন্টার হয়েছে। যার জেরে অনেকেরই মৃত্যু হয়।

উল্লেখ্য, রাজ্যের ভিত্তিতে এই এনকাউন্টারে হত্যার খতিয়ান দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। প্রসঙ্গত, যোগী রাজ্য উত্তরপ্রদেশে এনকাউন্টারে হত্যা নিয়ে বিভিন্ন সময় বহু আলোচনা উঠে এসেছে। সেই জায়গা থেকে এদিন সংসদে পেশ করা রিপোর্টে দেখা গিয়েছে, উত্তরপ্রদেশে গত ৫ বছরে এনকাউন্টার হয়েছে ১১ টি। সবচেয়ে বেশি এনকাউন্টার হয়েছে ছত্তিশগড়ে। সেখানে ১৯১ টি পুলিশি এনকাউন্টারের ঘটনা উঠে এসেছে। অসমে ৫০ টি এনকাউন্টারের ঘটনা দেখা গিয়েছে। ৪৯ টি এনকাউন্টারের ঘটনা উঠে এসেছে ঝাড়খণ্ডে, ওড়িশায় ৩৬ টি এনকাউন্টার তালিকায় উঠে এসেছে। এছড়াও ওড়িশায় ৩৬ টি এনকাউন্টার হয়েছে গত পাঁচ বছরে। কেন্দ্রের রিপোর্ট বলছে, জম্মু ও কাশ্মীরে পুলিশি এনকাউন্টার হয়েছে ৩৫ টি।

উল্লেখ্য, ২০১৭ থেকে ২০২২ সালে এখনও পর্যন্ত কয়টি পুলিশি এনকাউন্টার হয়েছে তা নিয়েও ওঠে প্রশ্ন। সংসদে সেই বিষয়ে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জানিয়েছেন, মোট ২৬ টি পুলিশি এনকাউন্টার হয়েছে মহারাষ্ট্রে। একই সময়কালে বিহারে ২২ টি, হরিয়ানায় ১৫ টি, তামিলনাড়ুতে ১৪ টি, তেলাঙ্গানা , মধ্যপ্রদেশ ও অরুণাচলের প্রতিটি রাজ্যে শেষ পাঁচ বছরে ১৩ টি এনকাউন্টার হয়েছে। শেষ পাঁচ বছরে অন্ধ্রপ্রদেশ ও মেঘালয়ে ৯ টি, রাজস্থান ও দিল্লিতে ৮ টি এনকাউন্টা হয়েছে। উল্লেখ্য, বরুণ গান্ধী এদিন প্রশ্ন তুলেছিলেন যে, এনকাউন্টারগুলির নিরিখে দেশে কতজন অফিসারের বিরুদ্ধে তদন্ত চলছে। এদিকে, কেন্দ্রীয় রিপোর্ট যখন জানাচ্ছে যে উত্তরপ্রদেশে শেষ ৫ বছরে ১১৭ টি এনকাউন্টার হয়েছে, তখন গত বছর সেরাজ্যের অ্যাডিশনাল চিফ সেক্রেটারি অবীনাশ অবস্থি জানিয়েছেন, শেষ পাঁচ বছরে উত্তরপ্রদেশে ১৩৯ জন অপরাধী মারা গিয়েছে এনকাউন্টারে। আহত হয়েছে ৩,১৯৬ জন।

TwitterFacebookWhatsAppEmailShare

#yogi adityanath, #encounters, #Varun Gandhi, #Nityanand Tai, #Uttar Pradesh

আরো দেখুন