দেশ বিভাগে ফিরে যান

যোগী রাজ্যে ভোটের পর নম্বর প্লেটহীন গাড়ি থেকে উদ্ধার ইভিএম মেশিন

February 11, 2022 | 2 min read

সমাজবাদী পার্টির কর্মীরা একটি পরিত্যক্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) খুঁজে পেলেন। বৃহস্পতিবার উত্তরপ্রদেশের কাইরানায় নম্বর প্লেটবিহীন একটি গাড়িতে সেটি তাঁরা দেখতে পান। ঘটনা হল, বৃহস্পতিবার উত্তরপ্রদেশ নির্বাচনের প্রথম ধাপে যে ৫৮টি বিধানসভা কেন্দ্রে ভোট হয়েছিল তার মধ্যে একটি ছিল কাইরানা।

যে গাড়িতে ইভিএম পাওয়া গিয়েছে, তাতে জোনাল ম্যাজিস্ট্রেট-কৈরানা আসনের স্টিকার লাগানো ছিল। গাড়িটি শামলি-পানিপথ মহাসড়কে খুঁজে পেয়েছিলেন সমাজবাদী পার্টির কর্মীরা যারা স্থানীয় এসডিএমের সঙ্গে ছিলেন।পরে জেলা ম্যাজিস্ট্রেটের সামনে ইভিএম খোলা হয়, যিনি বলেন করেন যে এটি নির্বাচনী নিরাপত্তা প্রটোকল লঙ্ঘন করা হয়েছে।এদিকে করোনা পরিস্থিতির জন্য উত্তরপ্রদেশে ভোট হলেও বড় রোড শো করতে দেওয়া হচ্ছে না। বেশি হচ্ছে ডোর টু ডোর প্রচার।

ভার্চুয়াল প্রচারও হচ্ছে। এই নিয়মের বিরুদ্ধাচারণ করায় উত্তরপ্রদেশ পুলিশ মামলা দায়ের করল কংগ্রেস নেতার বিরুদ্ধে। মোরাদাবাদে কংগ্রেস নেতা রিজওয়ান কুরেশির ডোর টু ডোর প্রচার বিশাল রোডশোর আকার নেয়। এর জন্য উত্তরপ্রদেশ পুলিশ তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করেছে। কুরেশি, যিনি মোরাদাবাদ থেকে কংগ্রেসের প্রার্থী, বৃহস্পতিবার দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রার সঙ্গে নির্বাচনী এলাকায় ঘরে ঘরে প্রচারণা করছিলেন।

উত্তরপ্রদেশে সাত দফা বিধানসভা নির্বাচন শুরু হয়েছে ১০ ফেব্রুয়ারি। রাজ্য বিধানসভার জন্য দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ ১৪ ফেব্রুয়ারি। দ্বিতীয় দফায় সাহারানপুর, বিজনোর, আমরোহা, সম্বল, মোরাদাবাদ, রামপুর, বেরেলি, বুদাউন এবং শাহজাহানপুরের নয়টি জেলাকে কভার করে মোট ৫৫টি বিধানসভা কেন্দ্রে ভোট হবে। প্রথম দফায় ওই রাজ্যের ১১টি জেলার ৫৮টি কেন্দ্রে ভোট গ্রহণ হয়। প্রার্থীর সংখ্যা ছিল ৬২৩। প্রথম দফায় নির্বাচনে ১৫৬ জন প্রার্থী ছিলেন যাদের বিরুদ্ধে ফৌজদারী মামলা রয়েছে। প্রথম দফা নির্বাচনে রাজ্যের বেশ কয়েকজন মন্ত্রীরও ভাগ্য পরীক্ষা হচ্ছে। ৫ টা পর্যন্ত ভোটদানের হার ছিল ৫৭.৭৯%

TwitterFacebookWhatsAppEmailShare

#Kairana, #Uttar Pradesh, #Uttar Pradesh assembly elections 2022, #Evms

আরো দেখুন