দেশ বিভাগে ফিরে যান

ধনখড়ের অপসারণ চেয়ে রাজ্যসভায় প্রস্তাব আনল তৃণমূল

February 11, 2022 | < 1 min read

ছবি: ফাইল চিত্র

পশ্চিমবঙ্গে রাজ্য সরকার ও রাজ্যপালের সংঘাত চরমে পৌঁছছে। কিছুদিন আগেই তৃণমূল কংগ্রেসের তরফে রাজ্যপাল জগদীপ ধনখড়ের অপসারণ চেয়ে রাষ্ট্রপতির কাছেও দরবার করা হয়েছিল। এবার রাজ্যপালের অপসারণের দাবিতে রাজ্যসভায় সরব তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের অপসারণ চেয়ে আজ রাজ্যসভায় সাবস্ট্যান্টিভ মোশন আনলেন রাজ্যসভাসাংসদ তথা দলের মুখ্যসচেতক সুখেন্দু শেখর রায়।

রাজ্যপালের অপসারণ প্রসঙ্গে রাষ্ট্রপতির হস্তক্ষেপ দাবি করে, সংবিধানের ১৫৬ নং ধারার অধীনে রাজ্যসভার আইনবিধির ১৭০ নম্বর ধারা অনুযায়ী উক্ত প্রস্তাব আনলেন তৃণমূল সংসাদ। তৃণমূলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, রাজ্যপাল নিত্যদিন রাজ্য সরকারের নানান প্রশাসনিক কাজে এক্তিয়ার বহির্ভূতভাবে হস্তক্ষেপ করছেন। শুধু তাই নয় প্রকাশ্যে মুদ্রিত ও বৈদ্যুতিন সাংবাদমাধ্যমের কাছে রাজ্য সরকার ও রাজ্য সরকারের অধীনে থাকা সংস্থাগুলোর বিরুদ্ধে বিরূপ সমালোচনামূলক মন্তব্য করছেন। এমনকি টুইটারেও রাজ্য সরকার বারবার কুৎসিত আক্রমণ করছেন রাজ্যপাল। এক কথায় সাংবিধানিক পদে আসীন থেকে সাংবিধানিক ক্ষমতার অপব্যবহার করে চলেছেন বাংলার রাজ্যপাল। তাঁর এহেন কাজে রাজ্য সাংবিধানিক প্রধান পদটির গরিমাও ক্ষুন্ন হচ্ছে।

এই মর্মেই বাংলার রাজ্যপালের দ্রুত অপসারণ প্রার্থনা করে, রাষ্ট্রপতির কাছে জগদীপ ধনখড়ের সাংবিধানিক পদ প্রত্যাহারের জন্য আবেদন করলেন তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jagdeep Dhankhar, #tmc, #sukhendu sekhar roy

আরো দেখুন