রাজ্য বিভাগে ফিরে যান

চলতি অর্থবর্ষে আরও দু’লক্ষ স্বনির্ভর গোষ্ঠী তৈরির টার্গেট রাজ্যের

February 13, 2022 | 2 min read

রাজ্যের মহিলাদের আর্থিকভাবে আরও সমৃদ্ধশালী করার উ঩দ্যোগ নিয়েছে সরকার। ছোট ছোট ব্যবসা করে তাঁরা নিজের পায়ে দাঁড়াক, এমনটাই চাইছে রাজ্য। তার জন্য তাঁদের ঋণ দিয়ে সহযোগিতা করা হবে। তবে তার আগে তাঁদের স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত হতে হবে। সেই কারণেই চলতি আর্থিকবর্ষে রাজ্যে আরও দু’লক্ষ স্বনির্ভর গোষ্ঠী তৈরির টার্গেট নেওয়া হয়েছে। ইতিমধ্যে ৪৯হাজার ২৯৪টি নতুন স্বনির্ভর গোষ্ঠী তৈরি করা হয়েছে। আরও প্রায় দেড় লক্ষ গোষ্ঠী কয়েক মাসের মধ্যেই তৈরি করা হবে। 

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদের মতো জেলাগুলিতে বেশি সংখ্যায় গোষ্ঠী তৈরি হবে। হুগলি জেলায় ১৪ হাজার ৫০০, উত্তর ২৪ পরগনায় ২২ হাজার, পূর্ব বর্ধমানে ২০ হাজার ৫০০, দক্ষিণ ২৪ পরগনায় ২২ হাজার স্বনির্ভর গোষ্ঠী তৈরি করার টার্গেট নেওয়া হয়েছে। প্রতিটি গোষ্ঠীতে ১০ থেকে ১৫ জন সদস্য থাকবে। রাজ্য সরকার এই গোষ্ঠীগুলিকে হাঁস, মুরগি বা ছাগল পালনের জন্য লোন দেবে। এছাড়া অন্যান্য সামগ্রী তৈরিতেও সরকার আর্থিক সহযোগিতা করবে। রাজ্য ‘জাগ’ প্রকল্পেও গোষ্ঠীগুলিকে আর্থিক সাহায্য করে। বিভিন্ন মেলায় তাঁরা উৎপাদিত সামগ্রী বিক্রি করতে পারবেন। স্টল তৈরির জন্য সরকার সহযোগিতা করবে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চলতি আর্থিকবর্ষে পশ্চিম মেদিনীপুরে ১৩ হাজার, বীরভূমে ৭ হাজার ৫০০, কোচবিহারে ৩ হাজার ৫০০, বীরভূমে ৭ হাজার ৫০০টি গোষ্ঠী তৈরির টার্গেট নেওয়া হয়েছে। আলিপুরদুয়ারে ৫০০, কোচবিহারে ৩ হাজার ৫০০, জলপাইগুড়িতে ৪ হাজার, বাঁকুড়ায় ৭ হাজার ৫০০ টি স্বনির্ভর গোষ্ঠী তৈরি করা হবে। রাজ্যের নির্দেশ পাওয়ার পর প্রতিটি জেলা গোষ্ঠী তৈরির কাজ শুরু করেছে। দক্ষিণ ২৪ পরগনায় ২ হাজার ৩৭১, উত্তর ২৪ পরগনায় পাঁচ হাজার ৩৭১ ও মুর্শিদাবাদে ৫ হাজার ৭৮৯টি স্বনির্ভরগোষ্ঠী ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। বাঁকুড়ায় ২ হাজার ৫৩৯, বীরভূমে ৩ হাজার ৪৫৭টি, কোচবিহারে ২ হাজার ১৮, হুগলি জেলায় ৩ হাজার ১১২টি গোষ্ঠী তৈরি হয়ে গিয়েছে। 

প্রশাসনের এক আধিকারিক বলেন, এতদিন মহিলারাই স্বনির্ভর গোষ্ঠীগুলিতে যুক্ত হতেন। এবার থেকে পুরুষ স্বনির্ভর গোষ্ঠীও তৈরি করা হবে। প্রতিটি জেলায় তা নিয়ে নির্দেশ পাঠানো হয়েছে। পুরুষ গোষ্ঠী গঠনের তোড়জোড়ও শুরু হয়ে গিয়েছে। তবে তার আগে ২লক্ষ মহিলা গোষ্ঠী গঠনের দিকে জোর দেওয়া হয়েছে। আরও জানা গিয়েছে, পূর্ব বর্ধমান জেলায় ৪৯৬৩, পূর্ব মেদিনীপুরে ২৬৮৭, পশ্চিম মেদিনীপুরে ১৮১২, পশ্চিম বর্ধমানে ৯৭৫টি গোষ্ঠী তৈরি হয়েছে। আর এক আধিকারিক বলেন, গোষ্ঠীতে যুক্ত হওয়ার ক্ষেত্রে প্রতিটি জেলার মহিলাদের উৎসাহ রয়েছে। কোভিড পরিস্থিতির জন্য এই কাজের গতি কিছুটা কমে গিয়েছিল। আবার গোষ্ঠী গঠনের তৎপরতা শুরু হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#self help group

আরো দেখুন