দেশ বিভাগে ফিরে যান

ফের হিন্দুত্ববাদীদের গুন্ডামি গুজরাতে, কেএফসি সহ একাধিক সংস্থার বিরুদ্ধে বিক্ষোভ

February 13, 2022 | 2 min read

কাশ্মীর (Kashmir) নিয়ে বিতর্কিত পোস্টের জের। গুজরাতে (Gujarat) কেএফসি, কেআইএ মোটর্স ও হুন্ডাই (Hyundai) শোরুমের সামনে প্রবল বিক্ষোভ দেখাতে দেখা গেল হিন্দুত্ববাদী দল বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদ। যাকে ঘিরে চাঞ্চল্য ছড়াল। কয়েক দিন আগেই এই নিয়ে বিতর্কে জড়িয়েছিল সংস্থাগুলি। করতে হয়েছিল দুঃখপ্রকাশ। কিন্তু তারপরও এদিন ফের বিক্ষোভের মুখে পড়তে হল তাদের। বিভিন্ন শোরুম ও রেস্তরাঁর বাইরে দেখা মিলল ক্ষুব্ধ বিক্ষোভকারীর।

আহমেদাবাদের সভাপতি জ্বলিত মেহতা হুমকি দিয়েছেন, তিনটি সংস্থাকেই ক্ষমা চাইতে হবে। না হলে এই ধরনের বিক্ষোভ চলতেই থাকবে। আবারও সংস্থাগুলির শোরুম কিংবা রেস্তরাঁর সামনে তাঁরা প্রতিবাদ জানাতে শামিল হয়ে যাবেন।

ঠিক কী হয়েছিল? ৫ ফেব্রুয়ারি দিনটি পাকিস্তানে ‘সংহতি দিবস’ হিসেবে পালন করে। ওই দিনই পাকিস্তানের কেএফসির তরফে একটি পোস্ট করা হয়। তাতে লেখা হয়, ”আমরা কাশ্মীরের সংহতি দিবসে তাদের স্বাধীনতার অধিকারের দাবিকে অনুভব করে তাদের পাশেই দাঁড়াচ্ছি।” স্বাভাবিক এরপরেই শুরু হয় বিতর্ক। কিন্তু সেখানেই না থেমে পরের দিন আরও একটি পোস্ট করা হয়। তাতে কাশ্মীরিদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়ে লেখা হয় ”কাশ্মীর কাশ্মীরিদেরই।”

একই ভাবে কেআইএ মোটর্স, অ্যাটলাস হন্ডা লিমিটেডের তরফেও একই ধরনের বার্তা শেয়ার করা হয়। উল্লেখ্য, কেবল এই তিন সংস্থাই নয়, পিৎজা হাট, ওসাকা ব্যাটারিজ, বস ফার্মাসিউটিক্যালসের মতো সংস্থাগুলিকেও দেখা যায় এমন পোস্ট শেয়ার করতে। এরপরই মাথাচাড়া দেয় বিতর্ক।

যদিও ইতিমধ্যেই বিতর্ক চাইতে দেখা গিয়েছে কেএফসি ও হুন্ডাইকে। কেএফসি জানিয়েছে, ”দেশের বাইরে কেএফসির কোনও সোশ্যাল মিডিয়া চ্যানেল থেকে করা পোস্টটির জন্য আমরা গভীর ভাবে ক্ষমা চাইছি। আমরা ভারতকে সম্মান করি এবং গর্বের সঙ্গে সমস্ত ভারতীয়র সেবা করতে দায়বদ্ধ।” হুন্ডাইও দুঃখপ্রকাশ করে। কিন্তু এরপরও বিক্ষোভের মুখে পড়তে হল তিন সংস্থাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Hyundai, #KFC, #Bajrang Dal

আরো দেখুন