উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

কোচবিহারে তৈরি হবে চিলারায়ের ১৫ ফুট মূর্তি, ঘোষণা মমতার

February 16, 2022 | < 1 min read

‘বীর চিলা রায়ের ১৫ ফুটের গ্র্যান্ড মূর্তি তৈরি করবে রাজ্য সরকার’, বুধবার কোচবিহারে দাঁড়িয়ে এই কথাই ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, ‘১৮ লক্ষ টাকা ব্যয়ে তৈরি হবে ওই মূর্তি। কোচবিহারের বাবুরহাট এলাকায় ওই মূর্তি বসানো হবে, যা আগামিদিনে একটি দর্শনীয় স্থানে পরিণত হবে’। এছাড়া ৩০০ কোটি টাকা ব্যায়ে কোচবিহারকে হেরিটেজ টাউন হিসেবে তৈরি করা হচ্ছে বলেও জানান তিনি। 

এদিন বীর চিলা রায়ের শৌর্য বীর্য সাহসিকতার কাহিনি তুলে ধরে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘তিনি চিলের মতো ছো মেরে কাজ করতেন। আমার চাই বীর চিলা রায়ের সারা ভারত জানুক। রাজবংশী মানুষের এই বীরত্বকে সম্মান জানিয়ে আমরা রাজ্যপুলিশে নারায়ণী সেনা ব্যাটেলিয়ান করেছি। রাজবংশীদের জন্য ২৭ একর জমিতে ঠাকুর পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় করা হয়েছে। রাজবংশী ডেভলপমেন্ট বোর্ড গঠিত হয়েছে। তারজন্য দেওয়া হয়েছে ২৫ কোটি টাকা। রাজবংশী ভাষা অ্যাকাডেমি তৈরি হয়েছে। রাজবংশী কালচারাল অ্যাকাডেমি তৈরি হচ্ছে’। তাছাড়া রাজবংশী ভাষায় পড়ানোর জন্য ২০০টি স্কুল তৈরি হবে বলেও জানান মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি এদিন স্থানীয় নারায়ণী সেনাদের চাকরির বিষয়েও বলতে শোনা যায় মুখ্যমন্ত্রীকে। 

এদিন উপস্থিত জনতার উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী  বলেন,’ বিশ্বাস রাখবেন, ভরসা রাখবেন, আস্থা রাখবেন, ভুল বুঝবেন না। আপনাদের ভরসা পেলে আগামিদিনে কোচবিহারকে আরও উন্নত থেকে উন্নততর করে তুলতে পারি’। অন্যদিকে প্রয়াত শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্ম সম্মান দেওয়ার প্রসঙ্গে এদিন ফের একবার কেন্দ্রকে নিশানা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এক্ষেত্রে পদ্মশ্রীর ওপরেও যে সম্মানগুলি রয়েছে সেগুলি সন্ধ্যা মুখোপাধ্যায়ের অনেক আগেই পাওয়া উচিত ছিল বলেই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Coochbehar, #Bir chila Roy

আরো দেখুন