রাজ্য বিভাগে ফিরে যান

নির্দলদের প্রার্থী পদ প্রত্যাহারের সময়সীমা শেষ আজ, নইলে কড়া ব্যবস্থা

February 16, 2022 | 2 min read

দলে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পদ কী হবে? সর্বভারতীয় সাধারণ সম্পাদক, বা সহ সভাপতি পদেই বা দায়িত্ব পাবেন কারা? এই সব বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নিতে আগামী শুক্রবার দলের সদ্যগঠিত জাতীয় কর্মসমিতির বৈঠক ডেকেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিন পুরসভার মেয়র পদে কারা বসবেন তাঁদের নামও ওইদিন ঘোষণা করতে পারেন মমতা। পাশাপাশি রাজ্যের ১০৮টি পুরসভায় দলের প্রার্থীদের বিরুদ্ধে যাঁরা ‘নির্দল’ হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন, তাঁদের ভুল শোধরানোর সময়সীমা শেষ হচ্ছে আজ বুধবার। তারপরই তৃণমূল কড়া অবস্থান নিতে চলেছে। সেক্ষেত্রে কোনও জেলা যদি ওই নির্দল প্রার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়, তাহলে সংশ্লিষ্ট জেলা নেতৃত্বকেও প্রশ্নের মুখে পড়তে হবে। তৃণমূল সূত্রেই এখবর জানা গিয়েছে।

চলতি বছরের ২ ফেব্রুয়ারি সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন হয়। যেখানে সর্বভারতীয় সভানেত্রী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ওইদিন তৃণমূল নেত্রী দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ও সহ সভাপতি পদে যথাক্রমে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং সুব্রত বক্সির নাম ঘোষণা করেছিলেন। এছাড়াও পূর্ণাঙ্গ কমিটি গঠনের আগে সাম্প্রতিক সময়ে দলীয় কাজকর্ম দেখভালের জন্য একটি ছোট কমিটি ঘোষণা করে দিয়েছেলেন তিনি। সেই কমিটিতে ছিলেন পার্থ চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, চন্দ্রিমা ভট্টাচার্য ও যশবন্ত সিনহা। এরপর ১২ ফেব্রুয়ারি দলের সাংগঠনিক বৈঠক হয়। যেখানে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়। তাতে চূড়ান্ত করা হয় তৃণমূল কংগ্রেসের জাতীয় কর্ম সমিতির ২০ জন সদস্যের নাম। গুরুত্বপূর্ণ হল, ওই বৈঠকের পর তৃণমূলের তরফে ঘোষণা করা হয়, দলনেত্রী ছাড়া সব পদ অবলুপ্ত।

আলোচনা সেখান থেকেই শুরু। এখন তৃণমূলের অভ্যন্তরে বিস্তর চর্চা চলছে, আগামী দিনে সংগঠনের গুরুত্বপূর্ণ পদে কারা বসতে চলেছেন। তৃণমূলের অভ্যন্তরের এই কৌতূহল মিটতে পারে আগামী শুক্রবার। ওই দিন তৃণমূলের জাতীয় কর্মসমিতির প্রথম বৈঠক ডাকা হয়েছে। যেখানে সংগঠন সংক্রান্ত একাধিক বিষয়ে আলোচনা হবে। সংগঠনিক পদের দায়িত্বও ওইদিন মমতা বণ্টন করতে পারেন। দলীয় সূত্রে খবর, অভিষেক বন্দ্যোপাধ্যায় থাকছেন দলের একটি গুরুত্বপূর্ণ পদে। পাশাপাশি ওই দিন বিধাননগর, চন্দননগর ও আসানসোল পুরসভার মেয়র পদে ভাগ্যবান নেতাদের নাম ঘোষণা করতে পারেন তৃণমূল নেত্রী। বিধাননগরের অন্তর্গত সল্টলেক অংশ থেকেই মেয়র হতে চলেছেন বলে খবর। সেক্ষেত্রে কৃষ্ণা চক্রবর্তীর নাম দলে বিশেষভাবে আলোচনা হচ্ছে। এদিকে, ১০৮টি পুরসভায় যাঁরা তৃণমূলের টিকিট না পেয়ে নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় আগেই বলেছেন, ৪৮ ঘণ্টা সময় দেওয়া হচ্ছে নির্দলদের। এর মধ্যে তাঁরা নিজেদের ভুল স্বীকার করে মুচলেকা দিক। তা নাহলে তাঁদের শাস্তির মুখে পড়তে হবে। ইতিমধ্যে জেলা থেকে নির্দলদের নামের তালিকা চাওয়া হয়েছে। নির্দিষ্ট সময় পেরনোর পরও নির্দলদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে অপারগ সংশ্লিষ্ট জেলা কমিটিকেও রেয়াত করা হবে না। উল্লেখ্য, সেই সময়সীমা আজ বুধবার শেষ হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#trinamool, #independent candidates

আরো দেখুন