দেশ বিভাগে ফিরে যান

মুখ্যমন্ত্রীর সভার মাঠে গরু ছেড়ে দিলেন কৃষকরা! যোগী রাজ্যে অভিনব প্রতিবাদ

February 23, 2022 | < 1 min read

মুখ্যমন্ত্রীর সভায় চরে বেড়াচ্ছে গরু। ছবি: টুইটার।

বুধবার চতুর্থ দফার বিধানসভার নির্বাচন উত্তরপ্রদেশে (UP election 2022)। তার ঠিক আগের দিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জনসভার মাঠে কয়েকশো গরু (Cow) ছেড়ে দিল কৃষকরা। উত্তরপ্রদেশের বারাবাঁকিতে ঘটেছে এই ঘটনা। এলাকায় গরুর দৌরাত্ম্য কী হারে বাড়ছে তা বোঝাতেই এই প্রতীকী প্রতিবাদ বলে জানা গিয়েছে।

কৃষক নেতা রমণদীপ সিং মান একটি ভিডিও শেয়ার করেন টুইটারে। সেখানে দেখা গিয়েছে খোলা মাঠে চড়ে বেড়াচ্ছে কয়েকশো গরু। ওই নেতা ভিডিওটি শেয়ার করে লিখেছেন, ”বারাবাঁকিতে যোগী আদিত্যনাথের জনসভায় শয়ে শয়ে গরু ছেড়ে দিলেন কৃষকরা। আসলে এই ‘বেওয়ারিশ’ গবাদি পশুদের হাত থেকে মুক্তি না পেয়েই কৃষকরা এই পথ বেছে নিয়েছেন। গত পাঁচ বছরে উত্তরপ্রদেশ সরকার কোনও সমাধান খুঁজে পায়নি এই সমস্যার। এখন দেখার অনুষ্ঠানের আগে বিজেপি এর কী সমাধান করে।”

এখনও পর্যন্ত যোগী কিংবা বারাবাঁকি প্রশাসনের তরফে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। কিন্তু কাল বিকেলেই রাজ্যের মুখ্যমন্ত্রী একটি ভিডিও শেয়ার করেন। সেটি গত সপ্তাহে মোদীর একটি জনসভার অংশ। সেখানে প্রধানমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে, ১০ মার্চের পরে বেওয়ারিশ গবাদি পশু সংক্রান্ত সমস্যার সমাধান করা হবে। এমনকী, যে গরুরা দুধ দেয় না, তাদের গোবর বিক্রি করে অর্থ উপার্জনের ব্যবস্থার প্রতিশ্রুতিও দিয়েছেন মোদী।

এই ভাবেই সরাসরি কিছু না বলেও ভিডিও শেয়ার করে সমস্যাটিকে যেন মান্যতাই দিলেন যোগী। এদিকে কংগ্রেস এই ইস্যুকে কেন্দ্র করে আক্রমণ শানিয়েছে। এখন দেখার, এরপর যোগী কিংবা উত্তরপ্রদেশের কোনও বিজেপি নেতা এই নিয়ে সরাসরি মুখ খোলেন কিনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #yogi adityanath, #UP Election 2022

আরো দেখুন