কলকাতা বিভাগে ফিরে যান

এবার কলকাতা বইমেলায় প্রথমবার থাকছেন ইরানের প্রকাশকরা

February 23, 2022 | < 1 min read

এবার কলকাতা বইমেলায় (Kolkata BookFair) অংশ নিচ্ছে ইরান (Iran)। মঙ্গলবার পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড জানিয়েছে, ইরান এই প্রথমবার আন্তর্জাতিক কলকাতা বইমেলায় অংশ নিচ্ছে।

এবারের বইমেলা চলবে ২৮ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ। ৪৫তম এই বইমেলায় ২০টি দেশের প্রকাশনা অংশ নেবে। থাকছে ইরানও।

ইরান যে এবছর কলকাতা বইমেলায় প্রথমবার স্টল দিচ্ছে তা নিঃসন্দেহে বড় চমক। শিল্প, সংস্কৃতি, সাহিত্য, চলচ্চিত্র সব দিক থেকেই ইরান খুবই সমৃদ্ধ দেশ। ইরানের বহু লেখকের খ্যাতি রয়েছে ভুবনজোড়া। তাই ইরানের স্টল ঘিরে এবছর বইমেলায় আলাদা উন্মাদনা থাকবে বইপ্রেমীদের মধ্যে, সন্দেহ নেই।

সল্টলেকের সেন্ট্রাল পার্কে মেলা উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অতিমহামারীর কারণে গত বছর মেলা হয়নি। এবছর বইমেলায় অতিথিদের মধ্যে থাকবেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী কে.এম. খালিদ এবং লেখক সেলিনা হোসেন। বাংলাদেশ এবারের মেলার ‘থিম কান্ট্রি’।

বইমেলায় ৬০০টি স্টল থাকবে এবং ২০০টি লিটল ম্যাগাজিনের স্টল থাকবে। এছাড়াও মেলায় প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের নামে একটি মুক্তমঞ্চ থাকবে।

৯টি প্রবেশ এবং প্রস্থান গেট থাকবে। এই গেটগুলির মধ্যে তিনটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তিনটি বইয়ের প্রতিরূপ হবে। গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে জানিয়েছেন, বিশ্ববাংলা গেট, সত্যজিৎ রায় গেট এবং অবনীন্দ্রনাথ ঠাকুরের নামে একটি গেট।

গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, মেলায় যেকোনো স্টল খুঁজে বের করার জন্য একটি অ্যান্ড্রয়েড অ্যাপ থাকবে। একটি লটারি অনুষ্ঠিত হবে। বিজয়ীরা ২৫ হাজার টাকার বইয়ের কুপন জিতবেন৷

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Book Fair, #Iran

আরো দেখুন