দেশ বিভাগে ফিরে যান

কিভে আটকে থাকা পড়ুয়াদের ফেরাতে নিষ্ক্রিয় মোদী সরকার, বিস্ফোরক বিজেপি সাংসদ

February 28, 2022 | < 1 min read

কিভে এখনও আটকে ভারতীয় পড়ুয়ারা, সংখ্যাটা নেহাত কম নয়! প্রায় পনেরো থেকে কুড়ি হাজার (১৫,০০০-২০,০০০) পড়ুয়া এখনও আটকে রয়েছেন ইউক্রেনে। তাদের দেশে ফেরানোর প্রশ্নে ভারতের বিজেপি সরকার নিরুত্তর, নিষ্ক্রিয়। স্বভাবতই সরকারের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন। এবার বিজেপি সরকারের এহেন অবস্থানের বিরুদ্ধে সরব হলেন বিজেপি সাংসদ বরুণ গান্ধী।

সম্প্রতি সামাজিক মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে, সেখানে দেখা গিয়েছে ইউক্রেনে পাঠরতা এক ভারতীয় ছাত্রী তাদের বর্তমান পরিস্থিতির কথা জানাচ্ছেন। ভারতের বিজেপি সরকার কার্যত নিষ্ক্রিয় ভূমিকা পালন করছে। ওই ছাত্রীর কথা অনুযায়ী, এখনও প্রায় কুড়ি থেকে ত্রিশ হাজার ভারতীয় পড়ুয়া ইউক্রেনে আটকে রয়েছেন।

ভিডিওর মাধ্যমে ওই ছাত্রী জানিয়েছেন, বারংবার ভারতীয় দূতাবাসে যোগাযোগ করেও কোন ফল হচ্ছে না। ইউক্রেনের ভারতীয় দূতাবাসের বিক্রম কুমারের সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করা হলে, তিনি পড়ুয়াদের ফোন কেটে দিচ্ছেন। তিনি স্পষ্ট জানিয়েছেন পড়ুয়াদের ফেরানো নিয়ে বিজেপি সরকারের ভূমিকা নিয়ে ভারতের সাংবাদমাধ্যম সূত্রে যা দাবি করা হচ্ছে তা সম্পূর্ণ মিথ্যে। আদপে সরকার কোন উদ্যাগই নেয়নি।

তিনি আরও জানিয়েছেন, ভারতের বিজেপি সরকারের তরফে পড়ুয়াদের দেশে ফেরানো নিয়ে যে দাবি কার হচ্ছে, সেটিও মিথ্যাচার। অন্য দেশের সরকার তাদের দেশের পড়ুয়াদের জন্য ব্যবস্থা করলেও ভারত সরকার এখনও কোন ব্যবস্থাই গ্রহণ করেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Modi Government, #Varun Gandhi, #Kyiv

আরো দেখুন