রাজ্য বিভাগে ফিরে যান

কাল থেকে মাধ্যমিক, প্রশ্নফাঁস রুখতে এই জেলাগুলিতে বন্ধ থাকবে ইন্টারনেট

March 6, 2022 | < 1 min read

একবছর পর ফের খাতায় কলমে পরীক্ষা দেবে মাধ্যমিক (Madhyamik) পরীক্ষার্থীরা। আর এবারের পরীক্ষায় প্রশ্ন ফাঁস এড়াতে মরিয়া রাজ্য। তাই ওই দিনগুলিতে পরীক্ষা চলাকালীন বাংলার একাধিক রাজ্যে নিয়ন্ত্রিত হবে ইন্টারনেট পরিষেবা। কিন্তু কোন কোন জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হবে?

এবার মাধ্যমিকে রাজ্যের কিছু এলাকা স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করলেন গোয়েন্দারা। হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস রুখতে পরীক্ষার দিনগুলিতে সকাল ১১টা থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত ওইসব এলাকায় ইন্টারনেট নিয়ন্ত্রণ করবে রাজ্য সরকার। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, মূলত উত্তরবঙ্গের বিভিন্ন জেলার একাধিক ব্লকে নিয়ন্ত্রিত হবে ইন্টারনেট পরিষেবা। এর মধ্যে রয়েছে মালদহ, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম এবং দার্জিলিং। পরিষেবা নিয়ন্ত্রিত হবে ৭-৯ মার্চ, ১১ এবং ১২ মার্চ, ১৪-১৬ মার্চ। তবে ফোনকল, এসএমএসের উপর কোনও নিষেধাজ্ঞা জারি থাকবে না।

শেষবার পরীক্ষা হয়েছিল ২০২০ সালে। এবার প্রায় ৫০ হাজার পরীক্ষার্থী বেড়েছে। সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। রেকর্ড সংখ্যক ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ পড়ুয়া এবার পরীক্ষায় বসার আবেদন করেছে। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত।

শনিবার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, মাস্ক পরে সবাইকে পরীক্ষা দিতে হবে। গতবছর পরীক্ষা না দিয়েও সবাই পাস করে গিয়েছে। কোভিড আবহ থাকলে এবারও তা হওয়ার সম্ভাবনা ছিল। এই অবস্থায় স্কুলের সমস্ত ছাত্রছাত্রী পরীক্ষায় বসার আবেদন করেছে। এই কারণে পরীক্ষার্থীর সংখ্যা বাড়তে পারে বলে মনে করছে পর্ষদ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Madhyamik, #internet

আরো দেখুন