রাজ্য বিভাগে ফিরে যান

অবসরপ্রাপ্ত শিক্ষকদের পেনশন জট কাটাতে তৎপর হল রাজ্য

March 8, 2022 | < 1 min read

অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকদের পেনশনের জট কাটাতে তত্‍পর হল রাজ্য। যে অবসরপ্রাপ্ত শিক্ষকদের পেনশনের ফাইল আটকে আছে, তাঁদের ফাইল রিলিজের জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হল। তারপর দ্রুত পেনশনের অর্থ অবসরপ্রাপ্ত শিক্ষকদের অ্যাকাউন্টে জমা পড়ে যাবে বলে সূত্রের খবর।

গত ছ’মাসে সরকার-পোষিত স্কুলগুলির যে শিক্ষকরা অবসর নিয়েছেন, তাঁদের পেনশন আটকে আছে বলে অভিযোগ উঠেছে। তা নিয়ে সোমবার নবান্নে ডিরেক্টরেট অফ পেনশন প্রভিডেন্ট ফান্ড অ্যান্ড গ্রুপ ইনসিওরেন্সের সঙ্গে বৈঠকে বসে অর্থ দপ্তর। বৈঠকে দ্রুত পেনশন কাটানোর নির্দেশ দেওয়া হয়। যে অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকদের তিন মাসের বেশি পেনশনের ফাইল আটকে আছে, আগামী ১১ মার্চের (শুক্রবার) মধ্যে তাঁদের ফাইল রিলিজের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া ২২ ফেব্রুয়ারি পর্যন্ত যে অবসরপ্রাপ্ত শিক্ষকদের পেনশনের ফাইল আটকে আছে, তাঁদের ফাইল ছাড়ার সময়সীমা পাঁচ সপ্তাহ ধার্য করেছে নবান্ন।

এমনিতে নিয়ম অনুযায়ী, স্কুল জেলা পরিদর্শকদের (ডিআই) কার্যালয় থেকে অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকদের ফাইল ডিরেক্টরেট অফ পেনশন প্রভিডেন্ট ফান্ড অ্যান্ড গ্রুপ ইনসিওরেন্সের কাছে পাঠানো হয়ে থাকে। সেই ফাইল খতিয়ে দেখে ডিপার্টমেন্ট অফ পেনশন প্রভিডেন্ট ফান্ড অ্যান্ড গ্রুপ ইনসিওরেন্স। যা রাজ্যের প্রায় ৩০ টি সরকারি প্রতিষ্ঠানের কর্মচারীদের পেনশনের বিষয়টির দেখভাল করে থাকে। সেই বিভাগ থেকে পেনশনের ফাইল পাঠানো হয় অর্থ দপ্তরের কাছে। তারপরই পেনশন পান অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকরা।

উল্লেখ্য, সম্প্রতি সেই পেনশন মিলছে না বলে অভিযোগ ওঠে। অভিযোগ, রাজ্যের প্রচুর স্কুল শিক্ষক পেনশনের জন্য হাপিত্যেশ করে বসে আছেন। একাধিক অবসরপ্রাপ্ত শিক্ষক অভিযোগ করেন, অবসরের জন্য পেনশন অফিসে হত্যে দিয়ে পড়তে থাকতে হচ্ছে। তাতেও লাভ হচ্ছিল না। শেষপর্যন্ত জট কাটাতে আসরে নেমেছে অর্থ দপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Teacher, #pension, #School Teacher, #School Teacher's pension

আরো দেখুন