দেশ বিভাগে ফিরে যান

পেট্রল-ডিজেলের দাম বাড়ার সবুজ সংকেত দিল কেন্দ্র

March 9, 2022 | < 1 min read

কয়েকদিনের মধ্যেই বাড়তে চলেছে পেট্রপণ্যের দাম। জল্পনা ছিলই। বিরোধীদের পক্ষ থেকে মোদী সরকারকে কোণঠাসা করতে লাগাতার কয়েকদিন ধরে বলা হচ্ছে, এবার পাঁচ রাজ্যের ভোটপর্ব সমাপ্ত। শীঘ্রই দাম বাড়বে পেট্রপণ্যের। রাহুল গান্ধী কয়েকদিন আগেই কটাক্ষ করে বিবৃতি দিয়েছেন, ইলেকশন অফার শেষ হয়ে যাচ্ছে। তাড়াতাড়ি সকলে গাড়ির ট্যাঙ্ক পূর্ণ করুন। যে কোনও সময় দাম বাড়বে।

এই জল্পনা ও চর্চার মধ্যেই মঙ্গলবার মোদী সরকার সরাসরি বুঝিয়ে দিল, সত্যিই যে কোনও সময় দাম বাড়বে পেট্রল ও ডিজেলের। পেট্রলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী মঙ্গলবার বলেছেন, পেট্রপণ্যের দাম নির্ধারণ করা হয় আন্তর্জাতিক বাজারে দামের ওঠাপড়ার উপর। আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি অশোধিত তেলের দাম অনেক বেড়েছে। তাই তেল উৎপাদন সংস্থাগুলির মূল্য নির্ধারণ করবে। তবে সরকার দেশবাসীকে প্রতিশ্রুতি দিচ্ছে, সাধারণ মানুষের উপর যাতে কোনও বোঝা তৈরি না হয়, সেটা অবশ্যই দেখা হবে। সেইমতোই দাম নির্ধারণ করা হবে।

আন্তর্জাতিক বাজারের দাম ওঠাপড়ার সঙ্গে দেশীয় বাজারে পেট্রল ডিজেলের দাম নির্ধারণ করা হলে বিগত একমাস ধরে দামের কোনও পরিবর্তন হল না কেন? একমাস ধরে তো নিত্যই অশোধিত তেলের দাম আন্তর্জাতিক বাজারে বেড়েছে! পাঁচ রাজ্যে ভোট হচ্ছে বলে দাম একই রইল? হরদীপ সিং পুরী এই প্রশ্নের উত্তরে বলেছেন, এরসঙ্গে ভোটের সম্পর্ক নেই। তবে এখন ইউক্রেনের যুদ্ধ আঁচ ফেলছে সামগ্রিক বিশ্ব অর্থনীতিতে। আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দামও বেড়েছে। তাই তেল সংস্থাগুলি এবার সিদ্ধান্ত নেবে কত দাম বাড়বে। অর্থাৎ সরকার তেল উৎপাদক সংস্থাগুলিকে সবুজ সংকেত দিয়েছে পেট্রপণ্যের দাম বাড়াতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#diesel, #petrol, #price hike, #modi govt

আরো দেখুন