রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যের প্রতি বিমাতৃসুলভ আচরণ করছে মোদী সরকার, অভিযোগ অমিত মিত্রের

March 12, 2022 | 2 min read

কেন্দ্রের বিরুদ্ধে ফের বঞ্চনার অভিযোগ তুললেন রাজ্যের মুখ্য আর্থিক উপদেষ্টা ও প্রাক্তন অর্থমন্ত্রী ডাঃ অমিত মিত্র। শুক্রবার রাজ্য বাজেট পেশের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাংবাদিক সম্মেলনে ভার্চুয়ালভাবে উপস্থিত ছিলেন অমিতবাবু। তিনি বলেন, গত আর্থিক বছরে রাজ্য তার প্রাপ্য ১৪ হাজার ২২৫ কোটি টাকা কেন্দ্রের থেকে এখনও পায়নি। তার আগের অর্থবর্ষ, অর্থাৎ ২০১৯-২০’তে সেই বকেয়ার অঙ্ক ছিল ১১ হাজার কোটি টাকা। 

নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় সরকার প্রথমে রাজ্য থেকে নির্দিষ্ট পরিমাণ রাজস্ব আদায় করে। তারপর আদায়কৃত রাজস্বের ৪১ শতাংশ সংশ্লিষ্ট রাজ্যকেই পাওনা বাবদ ফিরিয়ে দিতে হয়। কিন্তু সেই পাওনার ক্ষেত্রেই এই বঞ্চনা করা হয়েছে বলে অভিযোগ করেন অমিতবাবু। তিনি বলেন, জিএসটি খাতেও সেই একই বঞ্চনা সমানে চলছে। কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, জিএসটি চালুর পর থেকে তারা টানা পাঁচ বছর রাজ্যগুলিকে রাজস্বের ক্ষতিপূরণ দেবে। এটি প্রতিটি রাজ্যের সাংবিধানিক অধিকার। কিন্তু চলতি, অর্থাৎ ২০২১-২২ অর্থবর্ষে সরকার জিএসটি ক্ষতিপূরণ বাবদ ৫ হাজার ৯৯৪ কোটি টাকা দেয়নি। এই ক্ষতিপূরণ মেটানোর জন্য পাঁচ বছরের যে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল, তার মেয়াদ শেষ হচ্ছে আগামী জুন মাসে। অমিতবাবুর অভিযোগ, যে সময় এই সিদ্ধান্ত নেওয়া হয়, তখন করোনা আসেনি। মুখ্যমন্ত্রী এবং তিনি কেন্দ্রের কাছে সেই সময়সীমা বাড়ানোর জন্য একাধিকবার আবেদন করেন। তা বাড়ানো দূরে থাক, সরকার সেই আবেদনের কোনও জবাব পর্যন্ত দেয়নি।

তিনি বলেন, রাজ্য সরকার মূলত চাহিদাভিত্তিক অর্থনীতির পথে হেঁটেছে ও হাঁটছে। অর্থাৎ, সাধারণ মানুষের হাতের টাকা তুলে দিতে উদ্যোগী হয়েছে সরকার। তাতে ফল পাওয়া যাচ্ছে হাতেনাতে। যেখানে ২০২০-২১ অর্থবর্ষে দেশের সার্বিক জিডিপি বৃদ্ধির হার ঋণাত্মক ৭.৩ শতাংশে নেমে গিয়েছিল, সেখানে রাজ্য তা ছিল ১.২ শতাংশ। অন্যদিকে, রাজ্য সরকার জিডিপি’র নিরিখে ঋণের মাত্রাও কমিয়ে আনতে সক্ষম হয়েছে অনেকটাই। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Dr Amit Mitra

আরো দেখুন