দেশ বিভাগে ফিরে যান

কসাইখানা করা হবে না মহাপ্রভুর জন্মস্থানে, আদালতকে জানাল রাজ্য

March 15, 2022 | < 1 min read

মহাপ্রভুর জন্মস্থান নবদ্বীপে কসাইখানা (Nabadwip Slaughterhouse) করা হবে না। এই মর্মে কলকাতা হাইকোর্টকে (High Court) জানিয়ে দিল রাজ্য সরকার। একইসঙ্গে স্থানীয় পুরসভার পক্ষ থেকে সেই কসাইখানা তৈরির অর্থ কেন্দ্রীয় সরকারকে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। সেই নথিও আদালতে পেশ করল রাজ্য।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্যের বিভিন্ন জেলায় কসাইখানা তৈরির পরিকল্পনা গ্রহণ করা হয়। ওই পরিকল্পনা অনুযায়ী রাজ্যের বিভিন্ন পুর এলাকায় পুর আইন মেনে কসাইখানা তৈরি করার পরিকল্পনা ছিল। ওই কসাইখানাগুলিতে পশু চিকিৎসক থাকা আবশ্যিক, এই বিষয়টিরও উল্লেখ রয়েছে ওই পরিকল্পনার নির্দেশিকায়। এছাড়া, রাস্তার ধারে বিভিন্ন কসাইখানা যাতে না-হয়, সেই কারণের জন্যই কেন্দ্রীয় সরকার এই পরিকল্পনা গ্রহণ করেছিল।

কেন্দ্রের এই পরিকল্পনা অনুযায়ী কসাইখানার পরিকাঠামো নির্মাণের জন্য অর্থ বরাদ্দ করে কেন্দ্রের অর্থমন্ত্রক। ইতিমধ্যে সেই অর্থ নির্দিষ্ট পুরসভাগুলোকে পাঠিয়ে দেওয়া হয়। কেন্দ্রের এই পরিকল্পনা অনুযায়ী নবদ্বীপে একটি কসাইখানা নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে ২০১৭ সালে জনস্বার্থ মামলা দায়ের করেন ভক্তিসাধন তৎপার মহারাজ। আবেদনকারীর দাবি, নবদ্বীপ হল মহাপ্রভুর জন্মস্থান। সেইখানে কসাইখানা তৈরি সঠিক পদক্ষেপ নয়। আদালত এ বিষয়ে হস্তক্ষেপ করুক।

মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চলাকালে রাজ্য সরকারের আইনজীবী তপন মুখোপাধ্যায় আদালতকে জানান, রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, নবদ্বীপে কোনওভাবেই কসাইখানা তৈরি করা হবে না। ইতিমধ্যে নবদ্বীপ পুরসভা থেকে কসাইখানার জন্য বরাদ্দ অর্থ কেন্দ্রকে ফেরত পাঠানো হয়েছে। আদালতে উপস্থিত কেন্দ্রীয় সরকারের আইনজীবীও রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেননি। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারের সিদ্ধান্তকে মান্যতা দিয়ে মামলার নিষ্পত্তি ঘোষণা করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#calcutta high court, #Nabadwip

আরো দেখুন