দেশ বিভাগে ফিরে যান

ঊর্ধ্বমুখী দেশের কোভিড গ্রাফ, গত ২৪ ঘণ্টায় মৃত ৯৮

March 16, 2022 | 2 min read

দিন কয়েক স্বস্তির পর ফের দেশের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগের পারদ চড়ল সামান্য। বুধবার আবারও ঊর্ধ্বমুখী দেশের কোভিড (COVID-19) গ্রাফ। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা (Coronavirus)পজিটিভ ২৮৭৬। মঙ্গলবারও যা ছিল আড়াই হাজারের সামান্য বেশি। একদিনে মৃত্যু হয়েছে ৯৮ জনের। অবশ্য সুস্থতার হারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় মহামারীর দাপট কাটিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩৮৮৪ জন। এ নিয়ে মোট সুস্থতার সংখ্যা ৪, ২৪,৫০,০৫৫।

অ্যাকটিভ রোগীর সংখ্যা মোট আক্রান্তের তুলনায় মাত্র ০.০৮ শতাংশ, যা নগণ্য। পজিটিভিটি রেট ০.৩৮ শতাংশ। তবে এর মাঝেই কোভিডের বিরুদ্ধে লড়াই আরও জোরদার করতে দেশে আজ থেকে শুরু হল ১২ থেকে ১৪ বছর বয়সি সদস্যদের টিকাকরণ। আপাতত ‘কোরবিভ্যাক্স’ টিকা পাচ্ছে ছোটরা। ইতিমধ্যেই বিভিন্ন জেলায় জেলায় পৌঁছে গিয়েছে তা। সকাল থেকে টিকাকরণ শুরু হয়ে গিয়েছে।

চলতি সপ্তাহের গোড়াতেই কেন্দ্র জানিয়েছিল, বুধবার থেকে শুরু হবে ১২ থেকে ১৪ বছর বয়সিদের টিকাকরণ। সেইমতো এদিন থেকে তা শুরু হয়ে গেল। ইতিমধ্যে দেশে ১৮০ কোটি ৬০ লক্ষের বেশি ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। এর আগে জানুয়ারির মাঝামাঝি সময় থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার কাজ শুরু করেছিল কেন্দ্র। কাজ এগিয়েছে দ্রুতগতিতে।

পশ্চিমবঙ্গে এই বয়সিদের টিকাকরণ আজ থেকেই কতটা সম্ভব, তা নিয়ে সংশয় স্বাস্থ্যভবন। যদিও এদিন সকালে স্বাস্থ্য অধিকর্তারা জানান, পর্যাপ্ত ভ্যাকসিন এসে পৌঁছেছে। তা জেলায় জেলায় পাঠিয়েও দেওয়া হয়েছে। আবার আরেকাংশের মত, আজ শুধু প্রশিক্ষণ দেওয়া হবে। শুরু হতে আরও অন্তত তিনদিন লাগবে। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, আপাতত গোটা দেশে ৫ কোটি ডোজ কোরবিভ্যাক্স পাঠানো হয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে পাঠানো হয়েছে প্রায় ৩১ লক্ষ ডোজ। যা দিয়ে শুধুমাত্র প্রথম ডোজ দেওয়া সম্ভব বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona Virus, #covid-19, #corona vaccine, #India

আরো দেখুন