রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার পাঁচ পর্যটন কেন্দ্রে গড়ে উঠবে রোপওয়ে ও লাইট এন্ড সাউন্ডের সুবিধা

March 19, 2022 | 2 min read

গত দু’বছরের করোনাকালে রাজ্যের ঐতিহ্যপূর্ণ জায়গাগুলি পর্যটকদের বিশেষ পছন্দের তালিকায় উঠে এসেছে। পর্যটন শিল্প বইতে শুরু করেছে এক নতুন গতিপথে।   তা ধরে রাখতে এবার একগুচ্ছ পদক্ষেপ নিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। পর্যটক টানতে জোর দেওয়া হচ্ছে পরিকাঠামো ও পরিষেবা উন্নয়নে। যার মধ্যে সবথেকে আকর্ষনীয় হচ্ছে রোপওয়ে ও লাইট অ্যান্ড সাউন্ডের ব্যবস্থা।

রাজ্যের পাঁচটি পর্যটন কেন্দ্রে রোপওয়ে গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে পর্যটন দপ্তর। এর পাশাপাশি আরও পাঁচটি জায়গায় থাকবে লাইট অ্যান্ড সাউন্ডের ব্যবস্থা। এই কাজের জন্য পরামর্শদাতা সংস্থা নিয়োগ করছে রাজ্য।

রোপওয়ে গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে পুরুলিয়ার অযোধ্যা, বাঁকুড়ার মুকুটমনিপুর, জলপাইগুড়ির গাজলডোবা, দার্জিলিংয়ের মিরিক ও মুর্শিদাবাদে‌। রাজ্যের এক আধিকারিকের বক্তব্য, এই পাঁচটি জায়গাই যথেষ্ট জনপ্রিয়। প্রতিবছর কয়েক হাজার মানুষ এখানে বেড়াতে যান। রোপওয়ে তৈরি হলে, এই জায়গাগুলিতে বেড়াতে যাওয়ার আগ্রহ আরও বাড়বে। দার্জিলিংয়ে‌ বর্তমানে অবস্থিত যে রোপওয়ে আছে তার উদাহরণ টেনে তিনি বলেন, ‘ওখানে রোপওয়ে করে পর্যটকরা এক পাহাড় থেকে আর এক পাহাড়ে যায়। নিচে চা বাগান। তার সঙ্গে আশপাশের ছোট ছোট গ্রামের মনোরম দৃশ্য। নির্জন একটি পাহাড়ের উপর কিছুক্ষণ কাটিয়ে আবার রোপওয়ে করেই ফিরে আসা। মিরিক মানুষ মূলত যায় দার্জিলিং থেকে ফেরার পথে। চা বাগান দেখতে।   ও মিরিক লেকের সৌন্দর্য উপভোগ করতে। অতএব ওখানেও রোপওয়ে ব্যবস্থা চালু হলে, চা বাগানের ও লেকের বার্ডস আই ভিউ পেতে পারেন পর্যটকরা। ঠিক একইভাবে বাকি চারটি জায়গাতেও পর্যটক টানতে সাহায্য করবে এই ব্যবস্থা।’

লাইট অ্যান্ড সাউন্ড ব্যবস্থা চালু করার পদক্ষেপ নেওয়া হয়েছে মুর্শিদাবাদের ওয়াসিফ মঞ্জিল ও মতিঝিলে, ব্যারাকপুরের মালঞ্চে, হুগলির চন্দননগরে, আলিপুরদুয়ারের জলদাপারায়। লাইট অ্যান্ড সাউন্ড সিস্টেমের মাধ্যমে পর্যটকদের দেখানো হবে ওই জায়গাগুলির বিভিন্ন বৈশিষ্ট্য, শিল্পকলা, ঐতিহাসিক গুরুত্ব, ঐতিহ্য ও সংস্কৃতির বিষয়গুলি।

কিছু পর্যটনকেন্দ্রে ইতিমধ্যে লাইট অ্যান্ড সাউন্ড ব্যবস্থা চালু করা হয়েছে। যা দেখতে ভিড় উপচে পড়ে প্রত্যেক সন্ধ্যেবেলায়। ‘মুর্শিদাবাদের ইতিহাস কমবেশি সকলেরই জানা। তা লাইট অ্যান্ড সাউন্ডের মাধ্যমে তুলে ধরা হলে, মুর্শিদাবাদের পর্যটনশিল্পে এক নতুন মাত্রা যোগ করবে,’ আধিকারিক জানান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Light and Music Show, #Tourism Department, #ropeway, #West Bengal

আরো দেখুন