পেটপুজো বিভাগে ফিরে যান

জানেন কি ব্রেকফাস্ট টেবিলে খাওয়া চারটি প্রিয় খাবার ডেকে আনছে বিপদ!

March 20, 2022 | 3 min read

১) ওট :
সকালের খাবার হিসেবে জনপ্রিয় অন্যতম হল ইনস্ট্যান্ট ওট মিল। এক বাটি ওট খেলেই মিলবে পুষ্টি, পর্যাপ্ত কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন রয়েছে ওটের মধ্যে; এমন ধারণা আমাদের অনেকেরই রয়েছে। তার মধ্যে মিশিয়ে ফেলুন বেরি, বাদাম, ফলের কুচি! ব্যাস! আপনার পুষ্টিকর খাবার রেডি। একটু দুধ মিলিয়ে নিলে তো আর কথাই নেই। কিন্তু আদপে কী রয়েছে এর মধ্যে? ট্রান্স ফ্যাট, শর্করা, প্রিজারভেটিভ লুকিয়ে রয়েছে ওটের মধ্যে, যা ওটকে অস্বাস্থ্যকর করে তুলছে এবং শরীরের ক্ষতি ডেকে আনছে।

২) টার্কি বেকন :
সকালের খাবারের পাতে বেকনের চাহিদা মারাত্মক। অনেকেরই ধারণা রয়েছে, সাধারণ বেকনের তুলনায় টার্কি বেকন অনেক বেশি নিরাপদ ও পুষ্টিকর খাবার। কিন্তু এই বেকন ডেকে আনতে পারে সমূহ বিপদ। নিয়মিত প্রসেসড মাংস খেলে শরীরে সম্পৃক্ত ফ্যাটের মাত্রা বৃদ্ধি পায়। যা ক্যালোরির মাত্রা বাড়িয়ে দিয়ে শারীরিক অসুস্থতা কারণ হয়ে দাঁড়ায়।

৩) মাফিন :
যারা চান সকাল শুরু হোক মিষ্টি মুখে, তাদের প্রাতরাশের টেবিল মাফিনের দেখা মিলবেই মিলবে। ব্রেকফাস্ট পেস্ট্রি সত্যিই অপূর্ব, কিন্তু তাতে মিশে থাকে গাদা গাদা ক্যালোরি। এছাড়াও শর্করা, ট্রান্স ফ্যাট তো আছেই।মাফিন খাওয়ার অভ্যাস শরীরের জন্য অশনি সংকেত ডেকে আনতে পারে।

) ফ্লেভারড ল্যাটেস :
বিশেষজ্ঞদের মতে, সকালের এক কফি খুবই উপকারী। দেহের ওজন কামানো হোক বা অ্যালাজাইমার রোগের সম্ভাবনা ক্ষীণ করতে; সকালের কফির জুড়িমেলা ভার। কিন্তু তার ফ্লেভারযুক্ত সংস্করণ বা বেশি মাত্রায় চিনি যোগ করা কফি খেলে উপকার তো হয়ই না; বরং ক্ষতির পরিমাণ বেশি হয়। সম্পৃক্ত ফ্যাট এবং শর্করা নিয়মিত খেতে শুরু করলে কোলেস্টেরলের মাত্রা বাড়ে।

এই সব খাবার রক্তে শর্করার পরিমান বৃদ্ধি। প্রাতরাশেই দেহে শর্করার মাত্রা বেড়ে যাওয়া সত্যিই শঙ্কার কারণ; এর ফলে খিদে বেড়ে যায়। সেই কারণে বেশি পরিমানে খাদ্য গ্রহণ করতে হয়। আদপে যা ক্যালোরির মাত্রা বাড়িয়ে দেয়। বেক করা বা ঠান্ডা জমানো ব্রেকফাস্ট ফুড, স্যান্ডউইচ, প্রেস্ট্রি ইত্যাদির মধ্যে প্রচুর পরিমাণে ট্রান্স ফ্যাট থাকে। প্রসেসড, প্যাকড এবং প্রিজারভড খাবারের মধ্যে স্যাচুরেটেড ফ্যাট, ট্রান্স ফ্যাট এবং শর্করা থাকে। যা সংরক্ষিত খাবারের পুষ্টিগুণ কমিয়ে দেয়, অন্যদিকে খাবারের মধ্যে থাকা রাসায়নিক মানবদেহের পক্ষে বিষাক্ত হয়ে দাঁড়ায়। প্রসেসড ফুড, প্রসেসড ফল, বেকন, বেকড ফুড, রিফাইন্ড ময়দা, সসেজ, ব্রেড, পাস্তা সবগুলোই তাই, এই খাবারগুলোর মধ্যেই মিশে রয়েছে বিষ। এতে মিশে থাকা শর্করা, তেল, বিভিন্ন সম্পৃক্ত ও ট্রান্স ফ্যাট। যা নিয়মিত গ্রহণ করলে উচ্চ রক্তচাপ, অত্যাধিক হারে কোলেস্টেরল বৃদ্ধি, দেহের ওজন বৃদ্ধি, ওবিসিটি, বিপাক প্রক্রিয়াজনিত রোগ হতে পারে।

খাবার আপনার শরীরের সবচেয়ে ভাল বন্ধু হতে পারে, আবার খাবারই আপনার শত্রু হয়ে শরীরের বিপদ ডেকে আনতে পারে। তাই খাবারের পাতে সঠিক বন্ধুদের চিনে নিন। সুস্থ থাকুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Breakfast

আরো দেখুন