তথ্য যাচাই বিভাগে ফিরে যান

জেনে নিন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর পোস্ট করা ছবির আসল সত্য

March 25, 2022 | < 1 min read

বিজেপির হাতিয়ার ভুয়ো খবর। ফের একবার তা প্রত্যক্ষ করল বাংলা। রামপুরহাটের বগটুই কাণ্ডের জেরে উত্তপ্ত রাজ্য রাজনীতি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই বগটুইয়ের ঘটনাস্থল পরিদর্শন করে এসেছেন। তদন্ত শুরু হয়েছে।

বগটুই ইস্যুকে হাতিয়ার করে বাংলার মাটিতে আবারও রাজনৈতিকভাবে প্রাসঙ্গিক হতে চাইছে বিজেপি।

দাবি

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বগটুই এলাকা পরিদর্শনের সময়ের একটি ছবি পোস্ট করেছেন রাজ্যের বিরোধী দলনেতা তথা বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। ছবি পোস্ট করে তিনি টুইটারে লিখছেন, অনুব্রত মন্ডলের পাশে দাঁড়ানো লোকটির নাম টুলু মন্ডল। সে অবৈধভাবে বালি ও পাথর চোরাচালান করে। সে মাফিয়া সিন্ডিকেট চালানোর অভিযোগে অভিযুক্ত। এই চোরাচালানকারীরা সরকারি কোষাগার খালি করে দিচ্ছে।

দ্বিতীয় একটি টুইট করে বিরোধী দলনেতা দাবি করেছেন, প্রশাসনের উপরমহল পর্যন্ত এর পরিচিতি রয়েছে। হাইপ্রোফাইল লোকেদের সঙ্গেও যে এর আলাপ রয়েছে, এই ফটোই তার প্রমাণ। আমি নিশ্চিত, ওই ব্যক্তিকে যখন কোন তদন্তকারী সংস্থা জেরা করবে; তখন মুখ্যমন্ত্রী বলবেন হাজার হাজার লোক আমার মিটিংয়ে উপস্থিত থাকে। আমার পক্ষে সবার পরিচয় জানা সম্ভব নয়।

আসল সত্য

শুভেন্দু অধিকারীর পোস্ট করা ওই ছবিতে মুখ্যমন্ত্রীর পাশেই যাকে দেখা যাচ্ছে, (লাল বলয়ের মাধ্যমে চিহ্নিত) তিনি আদপে একজন পুলিশকর্মী। এএসআই পদমর্যাদার ওই পুলিশ কর্মীর নাম সুব্রত বটব্যাল। তিনি মুখ্যমন্ত্রীর সুক্ষার দায়িত্ব আসীন রয়েছেন এবং স্বভাবতই সেদিনও তিনি মুখ্যমন্ত্রীর পাশেই ছিলেন।

উদ্দেশ্যপ্রণোদিতভাবে, সম্পূর্ণ মিথ্যে তথ্য প্রচার করছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বেনজিরভাবে রাজ্য সরকারকে কালিমালিপ্ত করতেই ফের একবার সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়ো ছবি প্রচার করল বিজেপি। মিথ্যাচারকেই হাতিয়ার করলেন রাজ্যের বিরোধী দলনেতা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #suvendu adhikari, #Fact Check

আরো দেখুন