দেশ বিভাগে ফিরে যান

চীনা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ডিগ্রিকে স্বীকৃতি দেবে না ইউজিসি

March 26, 2022 | < 1 min read

চীনা বিশ্ববিদ্যালয়ে ভরতি নিয়ে এবার পড়ুয়াদের সতর্ক করল ‘ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন’ (UGC)। শুক্রবার এক বিবৃতিতে ইউজিসি জানিয়েছে, উচ্চশিক্ষার জন্য চিনের বিশ্ববিদ্যালয়গুলিতে ভরতি হওয়ার ক্ষেত্রে পড়ুয়াদের সমস্ত দিক খতিয়ে দেখে আরও ‘সতর্ক হতে হবে’। একইসঙ্গে, আগাম অনুমতি ছাড়া ওই বিশ্ববিদ্যালগুলির অনলাইন ডিগ্রিকে স্বীকৃতি দেওয়া হবে না বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছে ইউজিসি।

২০২০ সাল থেকে শুরু হওয়া করোনা (Corona) মহামারীর পর থেকেই বিদেশি নাগরিকদের ভ্রমণে বেশকিছু নিষেধাজ্ঞা জারি করেছে চীন। চীনের বিশ্ববিদ্যালয়গুলিতে পাঠরত বহু ভারতীয় ছাত্রছাত্রী এখনও সশরীরের ক্লাসে বসতে পারেননি। কিন্তু ফের একবার বেশ কয়েকটি চীনা বিশ্ববিদ্যালয় বিদেশি পড়ুয়াদের অ্যাডমিশন প্রক্রিয়া শুরু করেছে। এহেন সময়ে নিজের বিবৃতিতে ইউজিসি স্পষ্ট জানিয়েছে, আগাম অনুমতি ছাড়া ওই বিশ্ববিদ্যালগুলির অনলাইন ডিগ্রিকে স্বীকৃতি দেওয়া হবে না।

বলে রাখা ভাল, শুক্রবার নয়াদিল্লিতে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে বৈঠকে বসেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেখানে ভারতীয় পড়ুয়াদের চীনে ফেরার বিষয়টি তুলে ধরেন তিনি। এর আগে ৮ ফেব্রুয়ারি ‘ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল’ স্পষ্ট জানিয়েছিল যে বিদেশ থেকে যাঁরা অনলাইনে ডাক্তারি ডিগ্রি নিয়েছেন তাঁরা ‘ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটস এক্সামিনেশন’-এ বসার সুযোগ পাবেন না। অর্থাৎ, তাঁরা ভারতে চিকিৎসা করার অনুমতি পাবেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#students, #UGC, #chinese online universities

আরো দেখুন