দেশ বিভাগে ফিরে যান

কংগ্রেসের শক্তিশালী হওয়া দরকার, মনে করেন খোদ মোদীর মন্ত্রী!

March 29, 2022 | 2 min read

ছবি সৌজন্য: ET Auto

দিন দিন কংগ্রেসের শক্তিক্ষয় এবং আঞ্চলিক দলগুলির বাড়বাড়ন্তে উদ্বিগ্ন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করি (Nitin Gadkari)। মোদী মন্ত্রিসভার প্রথম সারির এই সদস্য মনে করছেন, সুস্থ গণতন্ত্রের জন্য কংগ্রেসের শক্তিশালী হওয়া দরকার।

সোমবার পুণেতে এক অনুষ্ঠানে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী বলেন,”গণতন্ত্র চলে দুটি চাকার উপর। একটা চাকা শাসকদলের আরেকটা চাকা বিরোধী দলের। সুস্থ গণতন্ত্রের জন্য শক্তিশালী বিরোধী থাকাটা দরকার। সেকারণেই মন থেকে আমি চাই, জাতীয় স্তরে কংগ্রেস (Congress) আরও শক্তিশালী হোক।” গত কয়েক বছরের প্রবণতা বলছে, ক্রমশ জাতীয় রাজনীতিতে কোণঠাসা হয়ে যাচ্ছে কংগ্রেস। তাদের জায়গায় বিরোধী পরিসর দখল করছে আঞ্চলিক শক্তিগুলি। এই প্রবণতাকেই বিপজ্জনক বলে মনে করছেন নীতীন গড়করি। তিনি বলছেন,”যেভাবে আঞ্চলিক শক্তিগুলি কংগ্রেসের জায়গা নিচ্ছে, সেটা ভাল লক্ষ্মণ নয়।”

গড়করির এই মন্তব্যকে স্বাগত জানিয়েও বিজেপিকে আক্রমণ করতে ছাড়েনি কংগ্রেস। মহারাষ্ট্রের এক কংগ্রেস নেতা বলছেন,”গড়করিজি যা বলেছেন, সেটাকে আমরা স্বাগত জানাই। কিন্তু আমার মনে হয়, ওনার নিজের নেতা নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে কথা বলা উচিত। বিজেপি যেভাবে বিরোধীদের ধংস করার চেষ্টা করে চলেছে, যেভাবে কেন্দ্রীয় এজেন্সিগুলিকে কংগ্রেসের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে সেটা বন্ধ হোক।”

বস্তুত, কংগ্রেস এই মুহূর্তে ইতিহাসের সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। লোকসভায় প্রধান বিরোধী দলের তকমাটাও নেই কংগ্রেস শিবিরের দখলে। আগামী মাসের শেষে রাজ্যসভায় প্রধান বিরোধী দলের তকমা হারাতে পারে হাত শিবির। এই মুহূর্তে গোটা দেশে মাত্র দুটি রাজ্যে নিজের শক্তিতে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। যেভাবে তৃণমূল (TMC) তথা আম আদমি পার্টি (AAP) জাতীয় স্তরে প্রভাব বিস্তার করছে, তাতে আগামী দিনে কংগ্রেস আরও কোণঠাসা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শতাব্দী প্রাচীন দলের এই দুর্দশা ভিন্ন মেরুতে থাকা বিজেপি নেতাকেও উদ্বেগে রাখছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Nitin Gadkari, #Congress

আরো দেখুন