কলকাতা বিভাগে ফিরে যান

বারংবার মাত্রাতিরিক্ত বিল নেওয়ার অভিযোগ, ফর্টিসে তদন্তকারী দল পাঠাবে স্বাস্থ্য কমিশন

March 29, 2022 | < 1 min read

ফের মাত্রাতিরিক্ত বিল নেওয়ার অভিযোগ ফর্টিস হাসপাতালের (Fortis Hospital) বিরুদ্ধে। একাধিকবার অভিযোগ, বারবার স্বাস্থ্য কমিশনের সতর্কবার্তা সত্ত্বেও বেপরোয়া ওই বেসরকারি হাসপাতাল। এবার সেখানে তদন্তকারী দল পাঠানোর সিদ্ধান্ত নিল রাজ্য স্বাস্থ্য কমিশন। ওই দল এক মাসের সমস্ত বিল অডিট করবে বলে জানান স্বাস্থ্য কমিশনের (Health Commission) চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায়। এরপর প্রয়োজনীয় পদক্ষেপ করবে প্রশাসন। এ ব্যাপারে হাসপাতালের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বিহারের বাসিন্দা নবীজান বিবি গত ২৮ জানুয়ারি বিভিন্ন শারীরিক সমস্যা নিয়ে ফর্টিস হাসপাতালে ভর্তি হন। ৪২ দিন ভর্তি থাকার পর ১০ মার্চ তাঁকে অন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এই ৪২ দিনে বিল হয়েছে ২৪ লক্ষ ১৫ হাজার ১০২ টাকা। রোগীর বাড়ির লোকেরা ৫ লক্ষ ৫০ হাজার টাকা হাসপাতালে জমা দিয়েছেন। বাকি রয়েছে আরও ১৮ লক্ষ ৬৫ হাজার ১০২ টাকা । মাত্রাতিরিক্ত বিল নেওয়া হয়েছে এই অভিযোগ নিয়ে স্বাস্থ্য কমিশনের দ্বারস্থ হন নবীজান বিবির আত্মীয় ইমাম হোসেন।

মঙ্গলবার স্বাস্থ্য কমিশনে শুনানি শেষে চেয়ারম্যান জানান, চার-পাঁচটি মামলায় অতিরিক্ত বিল নেওয়ার জন্য সতর্ক করা হয়েছে ওই হাসপাতালকে। এমনকি একটি অভিযোগের ভিত্তিতে জরিমানাও করা হয়েছিল তাদের। ফের ওই হাসপাতালের বিরুদ্ধে মাত্রাতিরিক্ত বিল নেওয়ার অভিযোগ উঠল।

চেয়ারম্যান জানান, নবীজান বিবির ক্ষেত্রে বিভিন্ন খাতে বাড়তি টাকা নেওয়া হয়েছে। কমিশনের অ্যাডভাইজারি মানা হয়নি। আপাতত রোগীর বাড়ির লোকেদের বলা হয়েছে ১৬ লক্ষ টাকা হাসপাতালকে দিতে। কমিশনের নির্দেশ, যেহেতু রোগীর চিকিৎসা অন্য হাসপাতালে চলছে, তাই আপাতত চার মাস পর থেকে প্রতি মাসে দু’লক্ষ টাকা করে কিস্তিতে বিল মেটাবেন রোগীর বাড়ির লোকেরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Swasthya Bhaban, #Fortis hospital, #Kolkata

আরো দেখুন