রাজ্য বিভাগে ফিরে যান

২’বছর পর রাজ্য থেকে উঠে যাচ্ছে করোনার বিধি-নিষেধ

March 31, 2022 | 2 min read

করোনা সংক্রমণ নিম্নমূখী হওয়ায় রাজ্যে উঠে যাচ্ছে এর বিধি-নিষেধ। আজ, মধ্যরাত থেকেই এই বিধি-নিষেধ শিথিল হতে যাচ্ছে বলে সিদ্ধান্ত রাজ্যের। তবে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ বলবৎ থাকছে বলেও জানানো হয়েছে। সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাজ্যের চিকিৎসক মহল।

২’বছর পর,আজ মধ্যরাত থেকে উঠছে নৈশ কার্ফু।করোনার কারণে রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত এতদিন জারি ছিল এই কার্ফু। করোনার গ্রাফ নিম্নমুখী হতেই রাজ্য সরকারের এই সিদ্ধান্ত।তবে মাস্ক পরা এবং স্যানিটাইজার ব্যবহার করার নিয়ম বহাল থাকছে।

২০২০ সালের মার্চ মাসে করোনা হানা দিতেই গোটা দেশেই আকের পর এক নানা বিধিনিষেধ জারি করা হয়। দীর্ঘ কয়েকমাস দেশে চলে লকডাউন। তা নিয়ে বিতর্কও খুব কম হয়নি। পরে করোনা দাপট কমতে থাকায় ধীরে ধীরে সব রাজ্যেই বিধিনিষেধে ছাড় দেওয়া হতে শুরু করে। করোনার দ্বিতীয় ঢেউ আসার পরে আবার বিধিনিষেধের কড়াকড়ি করা হয়েছিল। গত জানুয়ারি মাসে তৃতীয় ঢেউ হানা দেয় দেশে। তবে তৃতীয় ঢেউয়ের প্রভাব তেমনভাবে পড়েনি।

রাজ্য সরকার ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইন মোতাবেক গত দু’বছরে সময়ে সময়ে নানা নির্দেশিকা জারি করে। করোনার প্রথম পর্বে নৈশ কার্ফু চালু করা হয়েছিল রাত ৯টা থেকে পরের দিন সকাল ৬টা পর্যন্ত। পরবর্তীকালে তা ধাপে ধাপে কখনও রাত ১০টা, আবার কখনও রাত ১১টা থেকে চালু করা হয়। একইসঙ্গে ভিড় জমায় ইত্যাদির খেত্রেও। জারি করা হয় নানা নির্দেশিকা।

করোনার প্রকোপ যেমন যেমন কমেছে, তেমন তেমন বিধিনিষেধে ছাড় দেওয়া হয়েছে। এখন পরিস্থিতি প্রায় স্বাভাবিকের পথে তাই যে সামান্য বিধিনিষেধ জারি ছিল, বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়ে তাও তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে নবান্ন। সেই মতো এদিন মধ্যরাত থেকেই উঠে যাচ্ছে নৈশ কার্ফু।

TwitterFacebookWhatsAppEmailShare

#Night Curfew, #West Bengal, #Covid Restrictions

আরো দেখুন