রাজ্য বিভাগে ফিরে যান

বগটুইকাণ্ড নিয়ে এবার বিস্ফোরক মন্তব্য তৃণমূল সাংসদ দেবের! কী বললেন তিনি?

April 1, 2022 | 2 min read

বগটুইকাণ্ডের পর এই প্রথম মুখ খুললেন ঘাটালের তৃণমূল সাংসদ দীপক অধিকারী ওরফে দেব। দলীয় কর্মী এবং সবার কাছে তাঁর একটাই অনুরোধ, ‘ক্ষমতার নেশা যাতে মাথায় চেপে না বসে।’ তিনি আরও বলেন যে এই ধরনের ঘটনা আটকাতে পুলিশ, প্রশাসনের আরও কঠোর হওয়া উচিত। তাঁর কয়েক লাইনের এই প্রতিক্রিয়া বেশ তাত্পর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আপাত দৃষ্টিতে খুব সাধারণ ভাবে সার্বিক একটি বক্তব্য পেশ করলেও এর নেপথ্যে কোনও গভীর বার্তা আছে কি না, তাই বোঝার চেষ্টা করলেন অনেকে।

বৃহস্পতিবার দেব বগটুইকাণ্ড নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘যে কোনও রাজ্যের জন্য এটা খুব খারাপ একটা ঘটনা। আমি ঠাকুরের কাছে প্রার্থনা করব আর সবাইকে বলব যে ক্ষমতার নেশা এমন যাতে নয় যাতে মানুষ মানুষকেই চিনতে পারল না। পুলিশ, প্রশাসন সবাইকে আরও কঠোর হওয়া উচিত। এরকম ঘটনা যাতে আর না হয় তা সরকারের দেখা উচিত।’

এখানেই প্রশ্ন উঠছে, ‘ক্ষমতার নেশা’ বলতে কি তিনি সার্বিক ক্ষেত্রে একটি মন্তব্য করলেন, নাকি দলের অন্তর্দ্বন্দ্ব মেটানোর বার্তা দিলেন। ক্ষমতাসীন তৃণমূলের অন্দরে যে বিভিন্ন স্তরে এবং বিভিন্ন স্থানে কোন্দল রয়েছে, তা সর্বজনবিদিত। এই পরিস্থিতিতে এক গোষ্ঠী অপর গোষ্ঠীকে ঠেকাতে বেআইনি অস্ত্রের প্রয়োগও করে থাকে। দলের কর্মীদের কাছে মজুত থাকা এই বেআইনি অস্ত্রে ‘উদ্বিগ্ন’ খোদ মুখ্যমন্ত্রী। বগটুইতে দাঁড়িয়ে তিনি নিজে পুলিশকে নির্দেশ দিয়েছিলেন রাজ্যের সব বেআইনি অস্ত্র বাজেয়াপ্ত করার। সেই মতো অভিযান চালিয়ে গত কয়েকদিন ধরে রাজ্য পুলিশ কয়েকশো কিলো বোমা উদ্ধার করেছে। কিন্তু এখানে প্রশ্ন থেকেই যাচ্ছে, বগটুইয়ের মতো একটি মর্মান্তিক ঘটনা ঘটার আগে কি পদক্ষেপ করা যেত না? এই প্রেক্ষিতেই দেব আবার পুলিশ, প্রশাসনকে কঠোর হতে বলেন। আবার বলেব, ‘এরকম যাতে আর না ঘটে, তা দেখতে হবে সরকারকে।’ … তাঁরই দলের সরকারকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Deb, #Rampurhat, #Trinamool Congress, #bogtui

আরো দেখুন