রাজ্য বিভাগে ফিরে যান

কাটোয়ায় অকাল গোলাপ দিবস! ৩০ টাকায় মিলছে প্রায় ৭০টি ফুল

April 5, 2022 | 2 min read

চৈত্রের ভরা রোদেও যেন কাটোয়া শহরজুড়ে টিনএজারদের অকাল ভ্যালেন্টাইন্স ডে উদযাপন চলছে। কাটোয়া শহরে মাত্র ৩০ টাকায় মিলছে প্রচুর গোপালফুল। এক একটি গোছায় রয়েছে ৫০ থেকে ৭০টি গোলাপ। ভ্রাম্যমাণ গোলাপ-গাড়িতে এই ফুল কেনার হিড়িক পড়েছে শহরে। চৈত্র সেলের সময় সস্তায় গোলাপের তোড়া পেয়ে অনেকে অকাল ভ্যালেন্টাইন্স ডে উদযাপনে মাতলেন। কেউ শখেই গোলাপ কিনছেন।

ভ্যালেন্টাইন্স ডে বা সরস্বতী পুজোয় একটি গোলাপ ফুল কিনতে হিমশিম খেতে হয় টিনএজারদের। ১০০ টাকা প্রতি পিস গোলাপ কিনেও অনেকে মনের মানুষকে উপহার দেন। কিন্তু এখন গোলাপ গাড়িতে জলের দরে মিলছে ফুল। জানা গিয়েছে, নদীয়ার রানাঘাট এলাকার ফুল ব্যবসায়ী দীপক মণ্ডল ও অমল মণ্ডল ফুলচাষিদের কাছ থেকে গোলাপ কিনে এনে গাড়িতে ঘুরে বিক্রি করছেন। সারাবছর তাঁরা নিজের দোকানে বসেই ব্যবসা করেন। কিন্তু গত কয়েকদিন ধরে কাটোয়া, কালনা, বর্ধমান শহরে ঘুরে ঘুরে সস্তায় গোলাপ ফুলের তোড়া বিক্রি করছেন।

রানাঘাট এলাকায় বিঘার পর বিঘা জমিতে গোলাপ, রজনিগন্ধা সহ নানা ধরনের ফুল চাষ করেন। তবে চৈত্র মাসে এমনিতেই ফুলের বিক্রি কম হয়। এখন ফুলগাছ রোদে শুকিয়ে নষ্ট হয়। তাই চাষিরাও জলের দরে ফুল বিক্রি করে দিচ্ছেন। কাটোয়া শহরের বাসস্ট্যান্ড, পানুহাট প্রভৃতি এলাকায় দেখা যাচ্ছে পিকআপ ভ্যান বোঝাই করে গোলাপ নিয়ে আসা হচ্ছে। সেই ভ্রাম্যমাণ গোলাপ গাড়ি দেখলেই টিনএজাররা ভিড় জমাচ্ছেন। ওই ফুল ব্যবসায়ী বলেন, চৈত্র মাসে ফুলের বিক্রি কম। তাছাড়া এইসময় ফুল উৎপাদনও হয় প্রচুর। তাই ফুলের চাহিদা খুব কম। তীব্র গরমে ফুল রেখে দেওয়া মুশকিল। তাই এভাবেই ঘুরে ঘুরে বিক্রি করছি। গাড়ি ভাড়া করে ঘুরে ঘুরে ফুল বিক্রি করে লাভ খুব কম। কোনওমতে খরচ উঠলেই হবে। আর এক ফুল ব্যবসায়ী অমল মণ্ডল বলেন, আমরা ফুল এভাবে এখন বিক্রি করছি বলে চাষিরাও কিছু টাকা পাচ্ছেন। না হলে ওদের ফুল গাছেই শুকিয়ে নষ্ট হতো।

TwitterFacebookWhatsAppEmailShare

#flower, #katwa, #Rose

আরো দেখুন