কলকাতা বিভাগে ফিরে যান

অবশেষে শান্তি! এসএসসি মামলা গ্রহণ করল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ

April 5, 2022 | 2 min read

কলকাতা হাইকোর্টের চারটি ডিভিশন বেঞ্চ মামলা ফিরিয়ে দিয়েছে। অবশেষে পঞ্চম ডিভিশন বেঞ্চ মামলাটি গ্রহণ করল। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ জানায়, বিকেল ৪টের সময় মামলার শুনানি হতে পারে। একই সঙ্গে ডিভিশন স্পষ্ট করে জানায়, মঙ্গলবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ যে নির্দেশ দিয়েছে, তা বহাল থাকবে। শুধু সিবিআই হেফাজতের বিষয়টি বিবেচনা করা হবে।

সোমবার একক বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে রক্ষাকবচ চেয়ে তিনটি বেঞ্চে যান উপদেষ্টা কমিটির ৫ সদস্য। তিনটি বেঞ্চই মামলা ফিরিয়ে দেয়। মঙ্গলবার সকালে মামলাটি নতুন ডিভিশন বেঞ্চে উঠলে সেই বেঞ্চও মামলা গ্রহণ করেনি। তারই মধ্যে এই মামলার শুনানিতে হাইকোর্টের একক বেঞ্চ নতুন নির্দেশ দেয়। বলা হয়, সিবিআই প্রয়োজন মনে করলে শান্তিপ্রসাদ এবং শিক্ষা দফতরের ডেপুটি ডিরেক্টর অলোককুমার সরকারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারবে। এ ছাড়া সাত দিনের মধ্যে শান্তিপ্রসাদ ছাড়া বাকি চার সদস্যকে সম্পত্তির হিসাব আদালতে জমা দিতে হবে। এই নির্দেশকেও চ্যালেঞ্জ করে শুনানির জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করেন পাঁচ জনের আইনজীবী।

দুপুরে মামলাটি বিচারপতি তালুকদারের ডিভিশন বেঞ্চে পাঠানো হয়। প্রথমে মামলাটি নিতে অস্বীকার করে ওই বেঞ্চ। তারা জানায়, বুধবার মামলাটি উল্লেখ (মেনশন) করতে। আইনজীবীদের অনেক অনুনয়-বিনয়ের পর বিচারপতি তালুকদার জানান, এখনই আমরা সিঙ্গল বেঞ্চের নির্দেশের উপর কোনও হস্তক্ষেপ করতে চাইছি না। তদন্ত যেমন চলছে চলবে। সিঙ্গল বেঞ্চের নির্দেশ মতো ওই শান্তিপ্রসাদকে বিকেল ৩টের সময় সিবিআইয়ের কাছে যেতে হবেই। তবে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করার যে নির্দেশ দেওয়া হয়েছে তা নিয়ে আমরা ভাবনাচিন্তা করতে পারি।

তবে মঙ্গলবার শান্তিপ্রসাদের মামলার শুনানি হলেও, বাকি চার জনের শুনানি হবে না বলেই নতুন ডিভিশন বেঞ্চ জানিয়েছে। তারা জানায়, বুধবার বাকিদের বিষয়টি নেওয়া হবে কি না, তা নিয়ে বিবেচনা করা হবে। অর্থাৎ মঙ্গলবার বিকেলে শুধু শান্তিপ্রসাদের আবেদনটি শুনানির জন্য উঠবে। হলেও যদিও সবাইকেই পূর্ব নির্দেশ মতো তদন্তে সহযোগিতা করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Group D, #SSC, #calcutta high court

আরো দেখুন