দেশ বিভাগে ফিরে যান

‘খরচ কমাতে’ ৬০০ কর্মীকে ছাঁটাই করল আইপিএলের ‘স্পন্সর’ আনঅ্যাকাডেমি!

April 9, 2022 | 2 min read

ছবি সৌঃ গ্লাসডোর

৬০০ জন কর্মীকে ছাঁটাই করল Edtech প্ল্যাটফর্ম Unacademy। সংস্থাটির মোট ৬০০০ কর্মীর মধ্যে থেকে ৬০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। অর্থাৎ প্রায় ১০ শতাংশ কর্মী ছাঁটাই করা হয়েছে কোম্পানির তরফে। Unacademy জানিয়েছে, এটি একটি লাভজনক সংস্থায় পরিণত হওয়ার দিকে ঝুঁকছে। এ বিষয়ে কর্মীদের সঙ্গে আলোচনাও করা হয়েছে, বলে জানিয়েছে কোম্পানি।

কোম্পানির এক আধিকারিক জানিয়েছেন, “বিভিন্ন মূল্যায়নের উপর ভিত্তি করে কর্মচারী ও কন্ট্রাক্ট কর্মী এবং শিক্ষকদের ভূমিকা খতিয়ে দেখা হয়। এরপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা বড় কোম্পানিগুলির ক্ষেত্রে হয়।” যে কর্মচারীদের ছাঁটাই করা হয়েছে, তাঁরা যাতে সঠিক বেতন পান, সেদিকেও খেয়াল রাখা হয়েছে বলে জানিয়েছে কোম্পানি।

2010 সালে শুরু হয়েছিল পথচলা

২০১০ সালে একটি YouTube চ্যানেল হিসাবে চালু করা হয়েছিল Unacademy। বর্তমানে এখানে ৬০,০০০ এর বেশি রেজিস্টার করা শিক্ষক রয়েছেন ও ৬২ মিলিয়নের বেশি পড়ুয়া রয়েছেন। ১০,০০০ শিক্ষার্থীদের ১৪ টি ভারতীয় ভাষায় শিক্ষা দেয় Unacademy।

একটি সূত্র জানিয়েছে, যে কর্মচারীদের ছাঁটাই করা হয়েছে, তার মধ্যে রয়েছে কর্মচারী ও কন্ট্রাক্ট কর্মী এবং বেশি কিছু শিক্ষকও। Unacademy-র এক আধিকারিক জানিয়েছেন, core test-prep ব্যবসায় কোম্পানির গতি ঊর্ধ্বমুখী। test-prep ব্যবসা একবছরে ৫০ শতাংশ লাভ দেখেছে বলে জানানো হয়েছে।

এই ছাঁটাইয়ের আগে Unacademy-তে ৬০০০ কর্মচারী কর্মরত ছিলেন। এদের মধ্যে প্রচুর সংখ্যক ছিলেন চুক্তিভিত্তিক কর্মী। চাকরি থেকে ছাঁটাই হওয়া এই কর্মচারীরা বলছেন, কোম্পানি যে এমন পদক্ষেপ নিতে পারে, এ সম্পর্কে তাঁদের কোনও ধারণা ছিল না। তাঁদের বক্তব্য, নিজেদের কাজ সম্পর্কে কোনও কিছু না বলেই কোম্পানি এই সিদ্ধান্ত নিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন কর্মী বলেন, চাকরিতে যোগ দেওয়ার মাত্র ২ মাসের মাথায় তাঁদের চুক্তি বাতিল করে ছাঁটাই করা হল। একাধিক সেক্টর থেকেই কর্মী ছাঁটাই করা হয়েছে বলে জানানো হয়েছে। এমনকি সেলস, বিজনেস ডিপার্টমেন্ট থেকেও ছাঁটাই করা হয়েছে বলে জানানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#employees, #unacademy

আরো দেখুন