রাজ্য বিভাগে ফিরে যান

বাল্যবিবাহ রুখতে মিউজিক ভিডিও হাতিয়ার রাজ্য শিশু অধিকার সুরক্ষা আয়োগের

April 9, 2022 | < 1 min read

ছবি সৌঃ প্রথম আলো

বাল্যবিবাহ রুখতে এবার অস্ত্র ‘গান’। না, আগ্নেয়াস্ত্র নয়, সুললিত সঙ্গীত। পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগ গানে গানে বাল্যবিবাহ রোধের বার্তা দিতে চাইছে। তৈরি হচ্ছে একটি মিউজিক ভিডিও। গোটা রাজ্যের বিভিন্ন জায়গায় তার শ্যুটিং চলছে। বিশেষ করে বিভিন্ন জেলার স্কুলকে ওই মিউজিক ভিডিওর অংশ করা হচ্ছে। হুগলির পাণ্ডুয়ায় শুক্রবার ওই মিউজিক ভিডিওর একটি অংশের শ্যুটিং হয়েছে। পাণ্ডুয়ার সুলতানিয়া হাই মাদ্রাসায় শ্যুটিং চলাকালীন সেখানে উপস্থিত ছিলেন আয়োগের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী। আয়োগ সূত্রে জানা গিয়েছে, ওই মিউজিক ভিডিওর জন্য গান গেয়েছেন লোপামুদ্রা মিত্র। কথা ও সুর করেছেন সুরজিৎ চট্টোপাধ্যায়। ভিডিওটি তৈরি হয়ে গেলে তা স্কুলে স্কুলে দেখিয়ে সচেতনতা গড়ার উদ্যোগ নেওয়া হবে।

অনন্যাদেবী বলেন, করোনাকালে বাল্যবিবাহ, স্কুলছুটের মতো সমস্যা তৈরি হয়েছে। আমরা সেসব নিয়ে সচেতনতা গড়তেই ওই মিউজিক ভিডিও তৈরি করছি। আশা করছি সুর-তাল-ছন্দে আমাদের বার্তা কার্যকরী হবে।

আয়োগ কর্তৃপক্ষের দাবি, লকডাউন পর্বে স্কুল বন্ধ থাকায় শিশুদের উপরে নজরদারি অনেকটাই কমে গিয়েছিল। তার জেরেই জেলায় জেলায় বাল্যবিবাহের প্রবণতা বেড়েছে। আরও বড় কারণ, রাজ্যের দরিদ্র পরিবারগুলি লকডাউন পর্বে আর্থিক দিক থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই অবস্থায় কন্যা সন্তানের কমবয়সে বিয়ে দেওয়ার প্রবণতা বেড়েছে। তবে শুধু বাল্যবিবাহ নয়, স্কুলছুটের প্রবণতার বিরুদ্ধেও শিক্ষার্থীদের এবং তাদের পরিবারকে সচেতন করতে চাইছে শিশু অধিকার সুরক্ষা আয়োগ। এদিকে, শিশু ও নারী পাচার রোধে সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছিল নামখানায়। এদিন নামখানা ব্লকের ফ্রেজারগঞ্জে ছাত্রীদের নিয়ে এই সচেতনতা শিবির হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Child Marriage, #Child Rights, #State Commission.

আরো দেখুন